আলিম রেজাল্ট ২০২২ (সেশন ২০২১) [ডাইরেক্ট ডাউনলোড]

আলিম পরীক্ষার রেজাল্ট ২০২২ প্রকাশ করেছে বাংলাদেশ শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ এর অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে। আমাদের এই পেজের মাধ্যমে আলিম পরীক্ষার ফলাফল ২০২২ সম্পর্কিত সমস্ত সর্বশেষ সংবাদ এবং আপডেট গুলো দেখুন। আমরা এই নিবন্ধটি কেবলমাত্র বাংলাদেশ আলিম পরীক্ষার রেজাল্ট ২০২২ এর সরকারী সাইট থেকে সংগৃহীত অস্থায়ী তথ্যের ভিত্তিতে শিক্ষার্থীদের রেফারেন্সের জন্য তৈরি করেছি। আলিম পরীক্ষার ফলাফল ২০২২ ডিসেম্বরের প্রথম সপ্তাহে প্রকাশিত হবে।

Result Published Date: 13/02/2022

এই আলিম পরীক্ষার ফলাফল কখন প্রকাশিত হবে? বাংলাদেশের উচ্চ মাধ্যমিক এইচএসসি পরীক্ষার রেজাল্ট যে দিন প্রকাশিত সেই দিন আলিম পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। একই সময় আপনি এই পেজে এই পরীক্ষার ফলাফলটি ডাউনলোড করতে পারেন। বাংলাদেশ সকল শিক্ষা বোর্ড আলিম পরীক্ষার ফলাফল এখানে প্রকাশ হয়ে থাকে। সবার আগে আপডেট রেজাল্ট চেক করতে পারবেন। বিস্তারিত জানতে আমাদের সাইটের পোস্টি মনযোগ দিয়ে পড়ুন।

আলিম পরীক্ষার রেজাল্ট ২০২২

চলতি বছরের মাদ্ররাসা বোর্ডের আলিম এবং এর সমমানের পরীক্ষার ফলাফল ফেব্রুয়ারী ২০২২ এ প্রকাশিত হবে। উক্ত পরীক্ষাতে বাংলাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের বিপুল সংখ্যক শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিয়েছে। সারা দেশের সকল বোর্ডে আলিম পরীক্ষার রেজাল্ট ২০২২ প্রকাশ হয়েছে।

বাংলাদেশ মাদ্ররাসা শিক্ষা বোর্ডের ফলাফল আলিম ও এইএসসি ফলাফল ২০২২ আজ প্রকাশ হলো। ইন্টারমিডিয়েট এবং মাধ্যমিক শিক্ষাবোর্ড গুলো মাসে মাসে আলিম পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ইন্টারমিডিয়েট এবং সেকেন্ডারি বোর্ডের বোর্ড আলিম ফলাফল প্রকাশিত হয়েছিল। এই বছরও আমরা বাংলাদেশ উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) এবং আলিম ফলাফল আশা করতে পারি। এই বছর করোনা ভাইরাস এর কারণে পরীক্ষার কিছু সমস্যা হয়েছিল। তাই রেজাল্ট প্রকাশ হতে কিছুটা সময় ব্যয় হয়েছে।

মাধ্যমিক ও মাধ্যমিক শিক্ষা আলিম পরীক্ষার জন্য নিবন্ধিত প্রায় সকল শিক্ষার্থী দ্বাদশ শ্রেণির প্রধান পরীক্ষায় অংশ নিয়েছে এতে যোগ্যতা অর্জনের জন্য এবং উচ্চ শিক্ষায় যাওয়ার জন্য। বোর্ড গুলো উচ্চা শিক্ষা প্রার্থীদের জন্য বাংলাদেশ পরীক্ষামূলক কেন্দ্রে বিভাগীয় বোর্ডে আলিম পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। এই সমস্ত প্রত্যাশী উচ্চ মাধ্যমিক এবং মাধ্যমিক শিক্ষা আলিম ফলাফলের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে। এই সমস্ত প্রার্থীর জন্য, বোর্ড ডিসেম্বর মাসের মধ্যে ফলাফল প্রকাশ করবে এবং সঠিক প্রকাশের তারিখের সম্পূর্ণ বিবরণ নীচে পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে। পরীক্ষার অংশগ্রহণকারীরা আরও জানতে আমাদের পেজের পুরো আর্টিকেল পড়ুন ভালো ভাবে।

আলিম রেজাল্ট ২০২২ প্রকাশের তারিখ :

উপরের সারণীতে দেওয়া হিসাবে, আলিম শিক্ষার্থীরা ফলাফল অনলাইনে আশা করতে পারেন ডিসেম্বরের প্রথম সপ্তাহে। আমরা শিক্ষার্থীদের জন্য একটি রেফারেন্স হিসাবে দেওয়ার জন্য পূর্ববর্তী ফলাফলের প্রবণতার ভিত্তিতে এই আনুমানিক তথ্য দিয়েছি। গত বছর, সমস্ত মাদ্ররাসা বোর্ড এর আলিম ফলাফল প্রকাশিত হয়েছে এবং এটি অনুসারে, প্রার্থীরা প্রথম সপ্তাহে ডিসেম্বর মাসে তাদের ফলাফল পেতে পারেন।

এটি অনলাইনে অন্যান্য উৎস গুলোতে দেওয়া তথ্য অনুসারে। আপনি কেবল এই বিবরণ গুলো উল্লেখ করতে পারেন এবং আলিম ফলাফল কখন এবং কোথায় প্রকাশিত হবে সে সম্পর্কে বোর্ড বা পরীক্ষা কর্তৃপক্ষের কাছ থেকে আপডেট পেতে আপনাকে কমপক্ষে নভেম্বর মাস পর্যন্ত অপেক্ষা করতে হবে। আমরা আমাদের ওয়েবসাইটে আপডেট হওয়া তথ্য গুলো যত তাড়া তাড়ি সম্ভব অবহিত করার চেষ্টা করব। ততক্ষণ পর্যন্ত, আমাদের ওয়েবসাইটে পোস্ট করা আপডেট গুলো চেক করে দেখুন।

মাধ্যমিক ও মাধ্যমিক শিক্ষার শিক্ষামন্ত্রী দ্বারা আলিম ফলাফল ২০২২ ঘোষণার পরে আপনি এখানে সরকারী ফলাফলের লিঙ্কটি খুঁজে পেতে পারেন যার মাধ্যমে আপনি নিজের পরীক্ষার ফলাফল চেক করতে পারবেন। আপনি এখানে প্রদত্ত প্রক্রিয়াটির সাহায্যে বোর্ডের ওয়েবসাইট থেকে ফলাফল পরীক্ষা করার পদ্ধতিটিও দেখতে পারেন।

আলিম রেজাল্ট কীভাবে চেক করবেন বিস্তারিত দেখুন :

শিক্ষার্থীদের জন্য ইন্টারমিডিয়েট এবং মাধ্যমিক শিক্ষার আলিম ফলাফল ২০২২ ফলাফল যাচাই করার দুটি ভিন্ন উপায় রয়েছে। একটি হল আলিম ফলাফল অনলাইন প্রক্রিয়া এবং অন্যটি মোবাইল এসএমএস সিস্টেম এর মাধ্যেমে। উভয় পদ্ধতি নীচে দেওয়া হয়েছে এবং আপনি এই বছরের আপনার আলিম ফলাফল যাচাই করতে যে কোনও একটি অনুসরণ করতে পারেন।

অনলাইনে আলিম পরীক্ষার রেজাল্ট চেক করার জন্য নিচের অংশ দেখুন :

  • প্রথমে শিক্ষা বোর্ডের ওয়েবসাইট Education Board Bangladesh এ প্রবেশ করে।
  • পরীক্ষার নাম সিলেক্ট করতে হবে “এইচএসসি/আলিম”
  • পরীক্ষার নাম সিলেক্ট করার পরে আলিম পরীক্ষার বছর “২০২১” সিলেক্ট করতে হবে।
  • তারপর আলিম পরীক্ষার বোর্ড যেমন- “ঢাকা” সিলেক্ট করতে হবে।
  • পরের কাজ পরীক্ষার “রোল” নম্বর লিখতে হবে।
  • এরপর পরীক্ষার “রেজিঃ” নম্বর লিখতে হবে।
  • তারপর একটি সহজ যোগ করতে হবে যেমন- “৫+৫” = (১০)।
  • উক্ত তথ্য পূরণ করার পরে “সাবমিট” বাটনে ক্লিক করার কিছু সময় পরে আপনার সামনে রেজাল্টশীট প্রদর্শীত হবে।

বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের এইচএসসি/আলিম এসএমএস পাঠানোর তিন অক্ষর :

ঢাকা বোর্ড- DHA

কুমিল্লা বোর্ড- COM

রাজশাহী- RAJ

যশোর বোর্ড- JES

চট্টগ্রাম বোর্ড- CHI

বরিশাল বোর্ড- BAR

সিলেট বোর্ড- SYL

 দিনাজপুর বোর্ড- DIN

মাদ্ররাসা বোর্ড- MAD

কারিগরি বোর্ড- TEC

আলিম রেজাল্ট ২০২২ এস এম এস সিস্টেম :

অনলাইন পদ্ধতি ছাড়াও পরীক্ষার্থীরা এস এম এসের মাধ্যমে তাদের আলিম রেজাল্ট চেক করতে পারবেন। মোবাইল এস এম এসের মাধ্যমে আলিম ফলাফল পাওয়ার পদ্ধতিটি নিচে দেওয়া হলো :

এসএমএস প্রক্রিয়া আপনার মোবাইল মেসেজ অপশনে প্রবেশ করার পরে-

এসএমএস ব্যবহার করে আপনার ফলাফল সন্ধানের জন্য, শুরুতে আপনাকে বার্তা লেখার বিকল্পটিতে যেতে হবে। এবং টাইপ আলিম <স্পেস> বোর্ডের ১ম তিন অক্ষর <স্পেস> রোল নম্বর লিখে তারপর ১৬২২২ নম্বরে পাঠান।
এসএমএস প্রেরণের জন্য, আপনার ফোনের ব্যালেন্সটি ২.৫০/- টাকার মতো থাকতে হবে।

উদাহরণ স্বরুপ : ALIM MAD 142060 Send To 16222.

পরিশেষে :

আলিম পরীক্ষার রেজাল্ট ২০২২ উপরের উল্লিখিত আর্টিকেল পড়ার পর অবশ্যই ফলাফল ডাউলোড বা প্রিন্ট করে নিজের কাছে সংগ্রহ করতে সক্ষম হয়েছেন। আপনার যদি কোন প্রশ্ন থাকে বা ফলাফল দেখতে সমস্যা হলে আমাদের সাথে যোগাযোগ করুন  মন্তব্য বক্স এর মাধ্যমে। আমাদের এই ওয়েবসাইটে আলিম পরীক্ষার ফলাফল ছাড়াও আপডেট জাতীয় বিশ্ববিদ্যালয়ের  সকল নোটিশ প্রকাশ করে থাকি। সবার আগে নতুন বিজ্ঞপ্তি পেতে সাইটটি ভিজিট করুন ধন্যবাদ।

Leave a Comment