এন্ড্রয়েড মোবাইলে বাংলা টাইপ করার নিয়ম [৩ টি বাংলা টাইপিং কীবোর্ড]

এন্ড্রয়েড মোবাইল বাংলা টাইপিং করার নিয়ম : বর্তমানে যারা এন্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহার করে তারা নিজের মোবাইলে বিভিন্ন অ্যাপস ব্যবহার করে থাকে।

আবার অনেকে আছে যারা মোবাইল ব্যবহার করে এবং অনেক অ্যাপস ব্যবহার করে থাকে। কিন্তু তাদের মোবাইলে বাংলা লেখার কোন সফটওয়্যার থাকেন।

আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে বাংলা টাইপ করতে চান? তাহলে আমাদের এই ওয়েবসাইটের মাধ্যমে জানতে পারবেন একটি এন্ড্রয়েড মোবাইলে কিভাবে বাংলা টাইপিং করা যায় এবং বাংলা টাইপের কিবোর্ড কি ধরনের ব্যবহার করতে হয়।

মোবাইলে বাংলা কিভাবে লিখবেন বার টাইপ করবেন সোজা ভাবে বলতে গেলে আপনারা নিজের এন্ড্রয়েড মোবাইলে একটি বাংলা কিবোর্ড ব্যবহার করতে চান যারা যারা যে কোন সময় যে কোন অ্যাপস এ আপনার কীবোর্ড দিয়ে বাংলা টাইপ করতে পারবেন।

আজ আমাদের এই আর্টিকেলের আপনাদের বলব কিভাবে মোবাইলে বাংলা টাইপ করবেন বা মোবাইলে বাংলা লেখার উপায় বা নিয়ম কি।

আপনি যদি আমাদের ওয়েবসাইটের পুরো আর্টিকেলটি পড়েন তবে জানতে পারেন বাংলা টাইপ করার উপায় বা নিয়ম ব্যবহার করে আপনার যে কোন এন্ড্রয়েড মোবাইলে কিবোর্ড বাংলা ভাষা তে লিখতে পারবেন।

আমরা আপনাকে এখানে তিনটি এন্ড্রয়েড মোবাইলে বাংলা কিবোর্ড এ বিষয়ে বিস্তারিত আলোচনা করব। আপনি যদি এন্ড্রয়েড মোবাইলের জন্য বাংলা কিবোর্ড ব্যবহার করতে চান।

এন্ড্রয়েড মোবাইলে বাংলা টাইপ করার নিয়ম [৩ টি বাংলা টাইপিং কীবোর্ড]
এন্ড্রয়েড মোবাইলে বাংলা টাইপ করার নিয়ম [৩ টি বাংলা টাইপিং কীবোর্ড]

এন্ড্রয়েড মোবাইলে বাংলা লেখার নিয়ম ও বাংলা টাইপিং কিবোর্ড

আপনি কি অ্যান্ড্রয়েড মোবাইলের জন্য বাংলা কিবোর্ড খুঁজছেন? তবে চিন্তা নেই আপনাদের সাথে শেয়ার করব তিনটি বাংলা লেখার নিয়ম।

আপনার যদি এন্ড্রয়েড মোবাইলে বাংলা কিবোর্ড ব্যবহার করতে চান তাহলে নিচের দেয়া তথ্যগুলো দেখতে পারেন।

০১। Ridmik Keyboard

পাকিস্তানের মোবাইলে বাংলা লেখার জন্য রিডমিক কিবোর্ড ব্যবহার করতে পারেন। বর্তমান সময়ের জন্য সকলের কাছে একটি জনপ্রিয় সফটওয়্যার ব্যবহৃত হয়ে যাচ্ছে।

আপনি যদি রেডমিক কিবোর্ড মোবাইলে ব্যবহার করতে চান তাহলে আপনাকে একটি ঋদ্মিক কিবোর্ড ডাউনলোড করতে হবে।

আমরা জানি কি করতে বর্তমানে কোটিপতি এন্ড্রয়েড মোবাইলে ব্যবহার হয়ে থাকে। এই বাংলাদেশের পানের গুনাগুন রয়েছে।

আপনার যদি একটি এন্ড্রয়েড মোবাইলে ব্যবহার করেন তাহলে আপনার অনেক সুবিধা হবে।

আপনার প্রশ্ন হতে পারে যে এন্ড্রয়েড মোবাইলে ঋদ্মিক কিবোর্ড ব্যবহার করলে কি কি সুবিধা ভোগ করা যায় যেমন:

রিডমিক কিবোর্ডে আপনি সুবিধাভোগীদের ভোগ করতে পারবেন। তার মধ্যে আপ এছাড়ানি এই কিবোর্ড ব্যবহার করে বাংলা লেখার পাশাপাশি ইংরেজি এবং অভ্র ভাষায় এন্ড্রয়েড মোবাইলে টাইপিং করতে পারবেন।

উক্ত সুবিধা ছাড়াও একটি মাজার সুবিধা হল এটি ব্যবহার করে আপনি ভয়েস টাইপিং করতে পারবেন।

আপনি কি রিদ্মিক কিবোর্ডে বিস্তারিত তথ্য জানতে চান তাহলে নিচের অংশে দেখুন:

  • ঋদ্মিক কিবোর্ড আপডেট করা হয়েছে : 11 অক্টোবর 2021
  • ঋদ্মিক কিবোর্ড অ্যাপস এর সাইজ : 13M
  • বর্তমানে ঋদ্মিক কিবোর্ড : 50,000,000+ বার ইন্সটল করা হয়েছে
  • রেডমিক কিবোর্ডে কারেন্ট ভার্শন : 7.2

উপরের তথ্যগুলো ছাড়াও রকমের তথ্য রয়েছে যা আপনি ডাউনলোড করার পর জানতে পারবেন।

আশা করি বুঝতে পারছেন রিডমিক কিবোর্ড কিভাবে কাজ করে এবং কি কি তথ্য সংযুক্ত করা আছে। আপনি চাইলে আপনার এন্ড্রয়েড মোবাইলে ব্যবহার করতে পারেন।

০২। Bangla Keyboard (Bharat)

বাংলা কিবোর্ড- (ভারত) : আপনাদের মনের মত বাংলা ভাষা এন্ড্রয়েড মোবাইলে ব্যবহার করতে চান? তাহলে আপনি বেছে নিতে পারেন ভারত বাংলা কিবোর্ড।

এখানে আপনার এন্ড্রয়েড মোবাইল দিয়ে বাংলা টাইপ করতে পারবেন খুব দ্রুত এবং খুব সহজ নিয়ম। একটি কিবোর্ডে আপনি তিনটি সুবিধা ভোগ করতে পারবেন যেমন: এন্ড্রয়েড মোবাইলে বাংলা টাইপিং, ইংরেজি টাইপিং এবং অভ্র টাইপিং।

বর্তমানে আমরা মোবাইলে যেকোনো ভাষায় লেখি না গেলে আমাদের তিনটি ভাষায় প্রয়োজন হয়ে থাকে। বাংলা কিবোর্ড ভারত ব্যবহার করতে পারেন।

আপনার এন্ড্রয়েডের জন্য আরো অন্যান্য বাংলা অ্যাপস থেকে থাকে তার মধ্যে সবচেয়ে বেশি টাইপিং করে মজা পাবেন বাংলা কিবোর্ড ভারত।

বর্তমান সময়ে বাংলা কিবোর্ড (ভারত) কয়েক লক্ষ মানুষ তাদের এন্ড্রয়েড মোবাইলে ব্যবহার করে যাচ্ছে। আপনি যদি উক্ত তথ্যগুলো অনুসরণ করে মোবাইলে বাংলা টাইপিং করতে চান তাহলে ডাউনলোড করে নিতে পারেন।

সবচেয়ে মজার বিষয় হল আপনি যদি এন্ড্রয়েড মোবাইলের জন্য বাংলা ভারত কিবোর্ড ডাউনলোড করতে চান তবে একদম বিনামূল্যে ডাউনলোড করে নিতে পারবেন।

আপনি কি বাংলা কিবোর্ড এর বিস্তারিত তথ্য জানতে চান তাহলে নিচের অংশে দেখুন:

  • বাংলা কিবোর্ড আপডেট করা হয়েছে : 23 ডিসেম্বার 2021
  • বাংলা কিবোর্ড ভারত অ্যাপস এর সাইজ : 35M
  • বর্তমানে ভারত কিবোর্ড : 1,000,000+ বার ইন্সটল করা হয়েছে
  • বাংলা কিবোর্ড ভারত কিবোর্ডে কারেন্ট ভার্শন : 6.2.1.012

আশা করি বুঝতে পারছেন বাংলা কিবোর্ড ভারতকিভাবে কাজ করে এবং কি কি তথ্য সংযুক্ত করা আছে। আপনি চাইলে আপনার এন্ড্রয়েড মোবাইলে ফ্রিতে ব্যবহার করতে পারেন।

০৩। Bangla Keyboard (JetBox)

স্মার্ট এন্ড্রয়েড মোবাইলে বাংলা ভাষা শুদ্ধভাবে লিখতে চান? তাই আপনি জাস্ট বক্স বাংলা কিবোর্ড ডাউনলোড করতে পারেন। এই কীবোর্ড আপনার এন্ড্রয়েড মোবাইলে ব্যবহার করে অনেক ধরনের সুবিধা ভোগ করতে পারবেন যেমন:

বাংলা টাইপিং ইংরেজি টাইপিং অভ্র টাইপিং এবং ভয়েজ টাইপিং। এছাড়া আরও একটি সুবিধা পাবেন সেটি হল টাইপিং বাংলা টাইপিং অভ্র টাইপিং এর মাঝে মাঝে আপনি ইমোজি ব্যবহার করতে পারবেন।

আরেকটি মজার বিষয় হচ্ছে যে এই জেটবক্স বাংলা কিবোর্ড এর মাধ্যমে আপনি এন্ড্রয়েড মোবাইলে যে কোন সিম ব্যবহার করে কিবোর্ড ব্যবহার করতে পারবেন।

আপনি যদি এন্ড্রয়েড মোবাইলের জন্য বাংলা কিবোর্ড ব্যবহার করতে চান তবে সবথেকে জনপ্রিয় হবে জ্যাক বক্স। আমি যদি অ্যান্ড্রয়েডের জন্য বাংলা কিবোর্ড জ্যাক বক্স ব্যবহার করতে চান তবে আমাদের এই দেশ থেকে বিনামূল্যে ডাউনলোড করে নিতে পারবেন।

এখন আপনাকে জানাবো বাংলা কিবোর্ড বিস্তারিত বিষয় বস্তু সমূহ:

  • বাংলা কিবোর্ড জ্যাক বক্স আপডেট করা হয়েছে : 25 মে 2020
  • বাংলা কিবোর্ড ভারত অ্যাপস এর সাইজ : 4.8M
  • বর্তমানে জ্যাক বক্স কিবোর্ড : 1,000,000+ বার ইন্সটল করা হয়েছে
  • বাংলা জ্যাক বক্স কিবোর্ডে কারেন্ট ভার্শন : 4.2.2

আপনি এত তথ্য গুলো দেখে বুঝতে পারছেন যে এই বাংলা কিবোর্ড জ্যাটবক্সটি মানুষের কাছে কতটি জনপ্রিয়। আপনার অ্যান্ড্রয়েড মোবাইলে শুদ্ধ বাংলা ভাষা টাইপ করতে চাইলে এই অ্যাপটি ডাউনলোড করতে পারবেন একদম ফ্রিতে।

আমরা আছি আপনার সাথে আলোচনা করলাম এন্ড্রয়েড মোবাইলের জন্য তিনটি বাংলা লেখার নিয়ম এবং কিবোর্ড এর পরিচয়। আপনি যদি আমাদের এই পেজ এর পুরো আর্টিকেল মনোযোগ সহকারে পড়ে থাকেন তবে আশাকরি আপনি উত্তর তিনটি বাংলা কিবোর্ড এর বিস্তারিত তথ্য জানতে পারছেন।

আপনার একটি প্রশ্ন হতে পারে যে আপনি উপযুক্ত কোথায় থেকে ডাউনলোড করবেন। বন্ধুরা আপনাকে আমি জানাবো তো কিবোর্ড গুলি কোথায় থেকে বিনামূল্যে ডাউনলোড করবেন।

আমি উপরে যে তিনটি বাংলা কিবোর্ড আপনাদের সাথে শেয়ার করেছি সেটি আপনার মোবাইলের গুগল ক্রোম থেকে বা গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিতে পারবেন।

উপরের তিনটি একদম বিনামূল্যে কিন্তু, আপনি যদি ডাউনলোড করতে চান তাহলে আপনার কিছু এমবি খরচ করতে হবে। উপরের অ্যাপ গুলো ডাউনলোড করতে আপনার তেমন বেশি ডাটা প্রয়োজন হবে না। অল্প পরিমাণে এমবি খরচ করে অ্যাপস ডাউনলোড করে নিতে পারবেন।

আরো পড়ুনঃ

শেষ কথাঃ

আজকের টিকেট খেলা এন্ড্রয়েড মোবাইলে বাংলা টাইপ করার নিয়ম এবং বাংলা টাইপ করার জন্য তিনটি বাংলা কিবোর্ড অ্যাপস। আশা করি বুঝতে পেরেছেন উপরে দেওয়া তিনটি অ্যাপস এর বিষয়ে।

বাংলাদেশের তিনটি বাংলা কিবোর্ড অ্যাপস এর কথা বলেছি তার সবগুলোই অনেক জনপ্রিয়। আপনি চাইলে যেকোনো একটি আপনার এন্ড্রয়েড মোবাইলে ব্যবহার করতে পারেন।

আপনি যদি এন্ড্রয়েড মোবাইলে অ্যাপস বাংলা কিবোর্ড ডাউনলোড করতে চান তাহলে গুগল প্লে স্টোর থেকে এখনি ডাউনলোড করে নেন।

আমাদের ওয়েবসাইটে সময় দেওয়ার জন্য ধন্যবাদ। আমাদের আর্টিকেলটি পড়ে যদি উপকৃত হন তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। নতুন নতুন তথ্য জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন আপনাকে আবারো ধন্যবাদ।

Leave a Comment