কম্পিউটারের জন্য ১১ টি প্রয়োজনীয় সফটওয়্যার লিস্ট ২০২২

বর্তমানে অধিকাংশ মানুষ ব্যক্তিগত এবং কর্মক্ষেত্রে কম্পিউটার ব্যবহার করে থাকে। কারণ বর্তমান যোগ কম্পিউটার দিয়েই অফিসিয়াল কাজ গুলো করতে হয়। তাই আপনার কম্পিউটার প্রয়োনীয় কিছু সফটওয়ার দরকার হয়।

আমরা জানি ব্যক্তিগত বা কর্মক্ষেত্রে যে সকল কম্পিউটার ব্যবহার করে থাকি কিন্তু ভালো সফটওয়্যার ব্যবহার করতে পারি না। আপনি যদি ভালো কিছু সফটওয়্যার এর কথা জনতে পারেন এতে আপনার কম্পিউটার কাজ গুলে অনেক সুন্দর করে করতে পারবেন।

যখন আপনার কম্পিউটার বা ল্যাপটপ গুলোতে জনপ্রিয় কাজ করবেন তখন সফটওয়্যার প্রয়োজন হবে। আসলেই সফটওয়্যার ছাড়া কম্পিউটারে কোন কাজ করতে পারেন না। হ্যা বন্ধুরা কম্পিউটারে কি কি সফটওয়্যার প্রয়োজন হয় তার ১১ টি তালিকা এখানেই জানতে পারবেন।

কম্পিউটারের জন্য ১১ টি প্রয়োজনীয় সফটওয়্যার লিস্ট ২০২২

আপনি কি কম্পিউটারের জন্য ১১ টি প্রয়োজনীয় সফটওয়্যার এর কথা জানতে চান? আপনি আমাদের এখানে জানতে পারবেন কম্পিউটারের জন্য কি ধরণের সফটওয়্যার ব্যবহার করতে হয় এবং সফটওয়্যার গুলো কি কাজে লাগে। বিস্তারিত জানতে নিচের তালিকা গুলো ধাপে ধাপে দেখুন।

কম্পিউটারের জন্য ১১ টি প্রয়োজনীয় সফটওয়্যার লিস্ট ২০২২
কম্পিউটারের জন্য ১১ টি প্রয়োজনীয় সফটওয়্যার লিস্ট ২০২২

১। Google Chrome | কম্পিউটার সফটওয়্যার ২০২২

বর্তমানে সবার প্রিয় একটি সফটওয়্যার হলো গুগল ক্রম। এই সফটওয়্যারটি সেরা এবং ফ্রি একটি কম্পিউটার সফটওয়ার। যার মাধ্যমে অনলাইনের যাবতীয় কাজ সম্পাদন করতে পারবেন। যেমন: আপনি যদি অনলাইনে ওয়েবসাইট, ব্লগিং এর মতো কাজ করেন তবে বর্তমানে গুগল ক্রম অন্যতম।

গুগল ক্রোম হলো- গুগলের তৈরি একটি ওয়েব ব্রাউজার। আমরা জানি এটি ২০০৮ সালে প্রথম মাইক্রোসফট উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য প্রকাশিত হয়।

বর্তমানে এই গুগল ক্রোম অনলাইন কাজ করার জন্য অনেক জনপ্রিয় একটি সফটওয়্যার। আপনি যদি এই সফটওয়্যার ডাউনলোড করেন তবে অনেক সুবিধা গ্রহণ করতে পারবেন যেমন:

আপনি যে বিষয় নিজে অনলাইনে কাজ করবেন সেই বিষয়টি বুকমার্ক করে রাখতে পারবেন ব্রাউজারের উপরের অংশে। যার ফলে আপনি সহজেই আপনার প্রয়োজনীয় বিষয়ে এক ক্লিক করেই প্রবেশ করতে পারবেন।

এখানে আরো রয়েছে আপনি যদি কম্পিউটার টাইপিং এ অদক্ষ থাকেন তবে মাইক্রোফোন সেট করে টাইপিং করা সুযোগ পাবেন। এখানে ইংরেজি ও বাংলা যে কোন ভাষা সেট করে টাইপ করতে পারবেন।  এছাড়া আরো অনেক বিষয় রয়েছে যা আপনি উপভোগ করতে পারবেন।

বর্তমানে ইন্টারনেট ব্যবহার করার জন্য অন্যান্য ব্রাউজার বা সফটওয়্যারের মধ্যে সব চেয়ে দ্রুত ও জনপ্রিয়। আপনি যদি গুগল ক্রম ডাউনলোড করতে চান তবে একদম ফ্রিতেই ডাউনলোড করে নিতে পারবেন।

“Google Chrome ডাউনলোড করুন”

০২। Microsoft office 2007 | কম্পিউটার সফটওয়্যার ২০২২

বর্তমানে যারা অফিসিয়াল বা ব্যাক্তিগত কাজ করেন তাদের প্রয়োজন পরে মাইক্রোসফট অফিস ২০০৭। আপনার প্রশ্ন হতে পারে যে, মাইক্রোসফট অফিস ২০০৭ কি? হ্যাঁ বন্ধুরা মাইক্রোসফট অফিস হলো একটি প্রোগ্রাম বা সফটওয়্যার। যার মাধ্যমে অফিসিয়াল অনেক কাজ করা হয়। যেমন: মাইক্রোসফট অফিস 2007 এ চারটি কাজ করতে হয়।

(ক) মাইক্রোসফট অফিস ওয়ার্ড

(খ) মাইক্রোসফট অফিস এক্সেল

(গ) মাইক্রোসফট অফিস পাওয়ার পয়েন্ট

(ঘ) মাইক্রোসফট অফিস এসে্স।

মাইক্রোসফট অফিস ওয়ার্ড : এমএস ওয়ার্ড এর মাধ্যমে অফিস বা কম্পিউটার দোকানের কাজ করা হয়। যেমন: ইংরেজি বা বাংলা টাইপিং, স্কুল, কলেজ এর প্রশ্ন তৈরির, চিঠি পত্র, জীবন বৃত্তান্ত, দলিল লেখার মতো ইত্যাদি কাজ। যা উক্ত মাইক্রোসট অফিস ওয়ার্ড এর মাধ্যমে সম্পাদন করা হয়।

মাইক্রোসফট অফিস এক্সেল : এক্সেল হলো কম্পিউটারের হিসাব নিকাশ করার একটি সফটওয়ার। যার মাধ্যমে যে কোন হিসাব এর কাজ করা যায়।

যেমন: আপনি যদি একটি কম্পিউটারের দোকানে কাজ করেন তবে সেখানে অনেক কাস্টমার থাকে। তাদের অনেক বিষয়ে কাজ করে টাকার হিসাব করতে হয়। সেই সকল হিসাব চোখের পলকেই করা যায় মাইক্রোসফট অফিস এক্সেল এর মাধ্যমে।

মাইক্রোসফট অফিস পাওয়ার পয়েন্ট : পাওয়ার পয়েন্ট হলো কোন বিষয় নিয়ে মানুষের সমানে উপস্থাপন করার একটি মাধ্যম। যেমন ধরুন আপনি একটি অফিস কাজ করেন। সেখানে প্রতি বছর প্রজেক্টরের মাধ্যমে হেড অফিসে কিছু উপস্থাপনা করতে হয়। সেটি হতে পারে আপনার অফিসের উন্নয়ন মুলক কাজের উপস্থাপনা। সেই সকল কাজ আপনি পাওয়ার পয়েন্ট সফটওয়্যার দিয়ে করতে পারবেন।

মাইক্রোসফট অফিস এসেস্ : এসেস্ এর কাজ মূলত কম্পিউটারের কোন তথ্য যদি সংরক্ষিত করার প্রয়োজন হয়। সেই সকল কাজ সম্পাদন করা হয়। যেমন: কোন অফিসে ২০০ জন কর্মচারী রয়েছে। তাদের নাম অনুসারে বেতনশীট তৈরি করে সংরক্ষন করা। মোট কথা এই সফটওয়্যার এর মাধ্যমে আপনি কোন তথ্য সংরক্ষণ করে রাখতে পারবেন।

আপনি যদি এই সফটওয়ারটি ডাউনলোড করতে চান তবে গুগলের মাধ্যমে একদম বিনামূলে নিতে পারবেন। এবং আপনার কম্পিউটারে ইনস্টল করে কাজ  শুরু করতে পারবেন। নিচে দেওয়া লিংকে ক্লিক করে মাইক্রোসফট অফিস ২০০৭ সফটওয়্যারটি ডাউনলোড করতে পারবেন।

Microsoft office 2007 ডাউনলোড করুন

০৩। Adobe Photoshop | কম্পিউটার সফটওয়্যার ২০২২

বর্তমানে কম্পিউটার কাজ করার জন্য অনেক প্রয়োজন হয় Adobe Photoshop সফটওয়্যারের। আমরা সবাই জানি যে এই সফটওয়্যারের মাধ্যমে কি কাজ করা হয়। তবুও আমরা বলছি একটি হলো কম্পিউটারের জন্য ছবি এডিটিং করার একটি সফটওয়্যার।

এর মাধ্যমে ছবি এডিটিং করা ছাড়াও আরো অনেক কাজ করা যায়। যেমন: আপনি যদি অফিসিয়াল কাজ করেন তাহলে আপনার অনেক সময় কিছু প্রয়োজনীয় পেপার স্কেন করতে হয়। শুধু মাত্র স্কেনার মেশিন থাকলেই স্কেন করা যাবে না। তার জন্য আপনার প্রয়োজন হবে একটি Adobe Photoshop সফটওয়্যার।

আপনি যদি এটি ডাউনলোড করতে চান তবে একদম ফ্রিতেই নিতে পারবেন। কিভাবে ডাউনলোড করবেন তা আমরা এখানে একটি লিংক দিয়ে দিবো। সেখানে একটি ক্লিক করেই সফটওয়্যারটি ডাউনলোড করতে পারবেন।

Adobe Photoshop ডাউনলোড করুন

০৪। Google Drive | কম্পিউটার সফটওয়্যার ২০২২

কম্পিউটারের জন্য প্রয়োজনীয় সফটওয়্যার এর মধ্যে একটি হলো Google drive. আমরা জানি এই সফটওয়্যারটি কম্পিউটারে ও মোবাইলের মাধ্যমে ব্যবহার করা হয়ে থাকে।

কম্পিউটারের কোন ফাইল Google drive সফটওয়্যার ব্যবহার করে PDF ফাইল আকারে তৈরি করা যায়। এর ফলে পিডিএফ ফাইল গুলো তৈরি করে যে, কোন ডিভাইসে এক্সেস করতে পারি।

এই অ্যাপটি ডাউনলোড করতে আপনার কোন প্রকার টাকা খরচ করতে হবে না। এটি আপনি আমাদের পেজ থেকেই বিনামুল্যে ডাউনলোড করতে পারবেন। নিচে দেওয়া লিংকে ক্লিক করে।

Google Drive ডাউনলোড করুন

০৫। SHAREit | কম্পিউটার সফটওয়্যার ২০২২

Shareit সফটওয়ারটি কম্পিউটারের জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। যেমন: শেয়ারইট সফটওয়্যার ব্যবহার করে এক কম্পিউটার থেকে আরেক কম্পিউটারে যে কোন তথ্য ট্রান্সফার করা যায়। এটি একদম মোবাইল Shareit এর মতোই।

আপনি যদি এটি পিসির জন্য ডাউনলোড করেন তবে অনেক তথ্য সহজেই লেনদেন করতে পারবেন। সব  চেয়ে মজার বিষয় হলো এটি একদম বিনামূলে ডাউনলোড করে কম্পিউটারে ইনস্টল করে কাজ শুরু করতে পারবেন। নিচে দেওয়া লিংকে ক্লিক করে শেয়ারইট সফটওয়্যারটি ডাউনলোড করুন।

SHAREit ডাউনলোড করুন

০৬। Google Play Store PC | কম্পিউটার সফটওয়্যার ২০২২

আপনি কি মোবাইলের মতো গুগল প্লে স্টোর কম্পিউটারে ব্যবহার করতে চান? তবে আপনিও কম্পিউটারের জন্য Google Play Store সফটওয়্যারটি ডাউনলোড করে কাজ করতে পারবেন। আমরা জানি গুগল প্লে স্টোর মুলত কোন সফটওয়্যার ডাউনলোড করার একটি সাইট।

আপনি যদি ফ্রিতে গুগল প্লে স্টোর ডাউনলোড করতে চান? তবে নিচে দেওয়া লিংকে ক্লিক করে ডাউনলোড করুন।

Google Play Store PC ডাউনলোড করুন

০৭। Snipping Tool ++ | কম্পিউটার সফটওয়্যার ২০২২

বর্তমানে Snipping Tool ++ কম্পিউটার কাজের জন্য অনেক জনপ্রিয়। যেমন: যারা অনলাইনে ব্লগিং বা ওয়েবসাইটে কাজ করে তাদের জন্য এই সফটওয়ারটি বেশি প্রয়োজন হয়। কারণ এর মাধ্যমে স্ক্রিনশট নেওয়া হয়ে থাকে। আপনি যদি এটি কম্পিউটারে ব্যবহার করেন তবে যে কোন বিষয়ের স্ক্রিনশট নিতে পারবেন।

কিভাবে স্ক্রিনশট নিতে হয় সে সম্পর্কে এই ওয়েবসাইটে একটি পোস্ট করা আছে দেখতে পারেন। আপনি যদি এটি ফ্রিতে ডাউনলোড করতে চান তবে এখানে দেখুন।

Snipping Tool ডাউনলোড করুন

০৮। Avast Antivirus | কম্পিউটার সফটওয়্যার ২০২২

বর্তমানে যারা কম্পিউটার ব্যবহার করে তাদের কিছু বিষয় মাথায় রাখতে হয়। সেটি হলো কম্পিউটার ভাইরাস। কখন কোথায় কিভাবে আপনার কম্পিউটারে ভাইরাস প্রবেশ করবে বুঝতে পারবেন না। তাই আগে থেকে আপনার কম্পিউটারে Avast Antivirus নামে সফটওয়্যারটি ডাউনলোড করে নিন।

এই সফটওয়্যার ব্যবহার করার ফলে আপনি আপনার কম্পিউটারকে সুরক্ষা রাখাতে পারবেন। আপনি যদি এটি ডাউনলোড করতে চান তবে এক ক্লিক করেই করে নিতে পারবেন। এটি ডাউনলোড করার পরে আপনার পিসিতে ইনস্টল করে রাখবেন এতে করে আপনার কম্পিউটারে কোন প্রকার ভাইরাস আক্রান্ত করতে পারবে না।

Avast Antivirus ডাউনলোড করুন

০৯। KM Player | কম্পিউটার সফটওয়্যার ২০২২

বর্তমানে সকলের প্রিয় ভিডিও দেওয়ার একটি সফটওয়্যার যা হলো KM Player. এর মাধ্যমে কম্পিউটারের সকল প্রকার ভিডিও দেখা যায়। এখানে ভিডিও গুলো অনেক স্পষ্ট ও পরিষ্কার দেখা যায়। ভিডিও আটকার কোন উপায় নেই।

কম্পিউটারে আমরা অনেক ধরনের ভিডিও দেখার সফটওয়ার দেখে থাকি। কিন্তু সবচেয়ে ভালো হলো KM Player সফটওয়্যারটি। আপনি যদি এটি বিনামূল্যে ডাউনলোড করতে চান তবে নিচে দেওয়া লিংকে ক্লিক করে ডাউনলোড করে নিতে পারবেন।

KM Player ডাউনলোড করুন

১০। Adobe Reader | কম্পিউটার সফটওয়্যার ২০২২

উক্ত Adobe Reader সফটওয়্যারটি অনেক গুরুত্বপূর্ণ কারণ। আপনার কম্পিউটারে যদি কোন পিডিএফ ফাইল করা থাকে সেই সকল ফাইল Adobe Reader এর মাধ্যমে দেখা সম্ভব।

আপনি যদি এটি বিনামূল্যে ডাউনলোড করতে চান তবে অবশ্যই নিচে দেওয়া ডাউনলোড লিংকে ক্লিক করতে হবে।

Adobe Reader ডাউনলোড করুন

১১। Internet Download Manager কম্পিউটার সফটওয়্যার ২০২২

আজকের শেষ যে সফটওয়্যারের কথা বলবো সেটি হলো Internet Download Manager. এই সফটওয়্যারটি ব্যবহার করে কম্পিউটারের জন্য যাবতীয় ফাইল, ভিডিও, অডিও ইত্যাদি তথ্য ডাউনলোড করতে পারবেন।

আপনি যদি এই সফটওয়্যারটি ডাউনলোড করতে চান তবে আপনাকে নিচে দেওয়া লিংকে ক্লিক করে ডাউনলোড করতে হবে। তাই দেরি না করে এখনি একটি ক্লিক করে ডাউনলোড করে ফেলুন।

Internet Download Manager ডাউনলোড করুন

শেষ কথাঃ 

আমাদের এই ওয়েবসাইটের মাধ্যমে জানতে পারলেন যে, কম্পিউটারের মাধ্যমে কি ধরণের সফটওয়্যার ব্যবহার করলে কি কি সুবধা পাওয়া যায়। আমরা আশা করি যে, উপরিউক্ত তালিকা অনুসরণ করে সঠিক তথ্য জানতে পারবেন।

আপনি যদি উক্ত তালিকায় ১১ টি সফটওয়্যার ডাউলোড করতে চান তবে এতে আপনার কোন টাকা খরচ হবে না। সকল সফটওয়্যার একদম ফ্রি। তাই দেরি না করে আজই ডাউনলোড করে ফেলুন। আর আপনার বন্ধূদের সাথে পোস্টটি শেয়ার করে তাদেরকেও ডাউনলোড করার সুযোগ করে দিন।

ট্যাগ: কম্পিউটারের জন্য ১১ টি প্রয়োজনীয় সফটওয়্যার লিস্ট ২০২২, কম্পিউটারের জন্য ১১ টি প্রয়োজনীয় সফটওয়্যার লিস্ট ২০২২, কম্পিউটারের জন্য ১১ টি প্রয়োজনীয় সফটওয়্যার লিস্ট ২০২২, কম্পিউটারের জন্য ১১ টি প্রয়োজনীয় সফটওয়্যার লিস্ট ২০২২, কম্পিউটারের জন্য ১১ টি প্রয়োজনীয় সফটওয়্যার লিস্ট ২০২২।

আমাদের এই ওয়েবসাইটে এসে কম্পিউটারের জন্য ১১ টি প্রয়োজনীয় সফটওয়্যার লিস্ট ২০২২ পড়ার জন্য ধন্যবাদ।

Leave a Comment