কিভাবে ফ্রি ওয়েবসাইট বানানো যায় | মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি

হাই! দর্শক কেমন আছেন আশা করি ভালো আছেন। আজ আমি আপনাদের সাথে যে বিষয় শেয়ার করতে যাচ্ছি তা হলো কিভাবে ফ্রি ওয়েবসাইট বানানো যায় এবং আরোও জানতে পারবেন মোবাইল দিয়ে ওয়েবাসইট তৈরি র কৌশল।

আপনি হয়তো ভাবছেন যে ফ্রিতে আবার ফ্রি ওয়েবসাইট তৈরী করা যায় নাকি। আমি বলবো হ্যাঁ করা যাবে কোন খরচ ব্যয় ছাড়াই। তো চলুন ফ্রি ওয়েবসাইট তৈরীর জন্য আমাদের সাইটের পুরো আর্টিকেল মনযোগ দিয়ে পড়ুন।

ব্লগারে ফ্রি একটি ওয়েবসাইট তৈরি করার পদ্ধতি :

আমাদের ওয়েবসাইটে প্রবেশ করার জন্য স্বাগতম। আমাদের আজকের পোস্টের বিষয় হল আপনি কীভাবে একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করতে পারেন।

আপনি কীভাবে একটি বিনামূল্যে ওয়েবসাইট তৈরি করতে পারবেন বা কোনও ওয়েবসাইট ছাড়াই আপনি কীভাবে এই ওয়েবসাইট থেকে অর্থ উপার্জন করতে পারবেন তাও আমরা আপনাকে জানাব। সুতরাং এই জিনিস গুলো সম্পর্কে তথ্য জানতে নীচের অংশ দেখুন। মনযোগ সহকারে পোস্ট গুলো অনুসরণ করুন।

আপনি কি ফ্রিতে ওয়েবসাইট তৈরি করবেন?

আপনাদের মধ্যে অনেকেই আছেন যারা একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করে টাকা উপার্জন করতে চাঁন। তবে একটি জিনিস যা অনেক লোক মনে করেন তা হলো ফ্রি ওয়েবসাইট তৈরিতে করতে টাকা ব্যয় হয়। এটি সঠিক নয়। আপনি ফ্রিতে একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন সুন্দর ভাবে।

এই বিষয়ে আমরা আপনাকে বলছি যে, আপনি এখন চাইলে একটি বিনামূল্যে ওয়েবসাইট তৈরি করতে পারেন। এবং এতে আপনি যা করতে চান তা করতে পারেন। তবে কীভাবে এই ফ্রি ওয়েবসাইটটি খুলবেন বর্তমানে বিভিন্ন ধরণের সিএমএস প্ল্যাটফর্ম রয়েছে (ওয়ার্ডপ্রেস, ব্লগার, উইক্স) ইত্যাদি বেশিরভাগ ওয়েবসাইট গুলো সেই প্ল্যাটফর্ম গুলো দ্বারা নিয়ন্ত্রিত হয়।

ব্লগারে ফ্রি ওয়েবসাইট তৈরি করার উপায়
ব্লগারে ফ্রি ওয়েবসাইট তৈরি করার উপায়

এবং এই ব্লগার.কম এর সাহায্যে আপনি এই প্ল্যাটফর্মটি দিয়ে একটি বিনামূল্যে ওয়েবসাইট তৈরি করতে পারেন। এবং এটি নিখরচায় ওয়েবসাইটটি তৈরি করা আপনার ওয়েবসাইটের ডোমেইন ক্রয়, হোস্টিং ক্রয় এবং থিম ক্রয় ইত্যাদি লাগবে না কারণ এগুলো ব্লগারে সব গুলো একদম ফ্রি।

ফ্রি ওয়েবসাইট কেন খুলবেন?

আমাদের মধ্যে এমন অনেক মানুষ  রয়েছে যারা একটি ওয়েবসাইট তৈরি করতে আগ্রহী কিন্তু তারা কোনও ওয়েবসাইট তৈরি করতে পারবেন না কারণ তাদের আয়ের অর্থের কোনও উৎস নেই বা আরও অনেক লোক আছেন যারা অর্থের অভাবে কোনও ওয়েবসাইট তৈরি করতে পারেন না।

সেক্ষেত্রে তারা এভাবে একটি বিনামূল্যে ওয়েবসাইট তৈরি করতে পারেন। এবং এই নিখরচায় ওয়েবসাইটের মাধ্যমে আপনি টাকা ইনকাম করতে পারবেন করতে পারেন।

অনেক লোক মনে করে যে কোনও ফ্রি ওয়েবসাইটের মাধ্যমে আপনি টাকা আয় করতে পারবেন না। আসলে এমনটি নয় যে, অনেক গুলো ওয়েবসাইট গুগলে বিনামূল্যে র‍্যাঙ্কিংয়ে প্রথম র‌্যাঙ্কিংয়ে রয়েছে। যেমন edujscircular.blogspot.com (ফাজিল পাস ২য় রেজাল্ট ২০২২) পোস্টটি গুগলের প্রথম পাতায়।

আপনি চাইলে এটি করতে পারেন তবে তা করতে বা গুগলে র‌্যাঙ্ক করতে আপনাকে অনেক ভাল পোস্ট লিখতে হবে। যাতে করে আপনার পোস্ট গুলো মানুষের বেশি বেশি প্রয়োজন সেই বিষয় নিয়ো আপনি ব্লগে পোস্ট করলে আপনার পোষ্টটি গুলের প্রথম পাতায় আসতে সাহায্য করবে।

ফ্রি ওয়েবসাইটের সুবিধা ও অসুবিধা নিম্নরূপ :

এই ফ্রি ওয়েবসাইটটি এসইও বান্ধব কারণ এটি গুগলের অন্তর্গত। আপনি যদি ব্লগার.কম ব্যতীত অন্য কোনও প্ল্যাটফর্মে একটি বিনামূল্যে ওয়েবসাইট খুলেন তবে তারা আপনাকে হোস্টিং বা ডোমেইন কিনতে হবে এবং আপনি যদি ব্লগারের মাধ্যমে এটি খুলেন তবে আপনি ডোমেইন এবং হোস্টিং উভয়ই বিনামূল্যে পাবেন।

আপনাকে এখানে যে ডোমেইন দেবে তা হল ব্লগার.কম সাবডোমেন এবং এই সাবডোমেনটির বিশেষত্ব হল আপনি যদি আপনার ওয়েবসাইটে ভাল সামগ্রী প্রকাশ করেন তবে আপনি সহজেই গুগল অ্যাডসেন্স অনুমোদন পেতে পারেন। আপনি সহজেই গুগল অ্যানালিটিক্স ইত্যাদি যুক্ত করতে পারেন

অসুবিধা গুলো হল :

এটি সম্পূর্ণ পছন্দসই এবং ভিত্তিযুক্ত। এজন্য আপনি ভাল স্তরের বৈশিষ্ট্য পাবেন না। এছাড়াও, আপনি ই-বাণিজ্য বা অনুমোদিত বিপণন করতে পারবেন না। কারণ এটি সম্পূর্ণরূপে ব্লগার ইত্যাদির জন্যই নির্মিত।

এই ব্লগারে একটি বিনামূল্যে ওয়েবসাইট তৈরি করার প্রয়োজনীয়তা গুলো কী কী?

আপনি যদি ব্লগারে একটি ফ্রি ওয়েবসাইট খুলতে চান। আপনার একটি Gmail অ্যাকাউন্ট প্রয়োজন হবে। এবং এখানে আপনি চাইলে ফ্রি ডোমেইন বা সাবডোমেন ব্যবহার করতে পারেন। এবং যদি আপনি এটি না চান তবে আপনি একটি কাস্টম ডোমেনও ব্যবহার করতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল একটি ফ্রি ওয়েবসাইট খুলতে হবে।

ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে

বন্ধুরা এতক্ষণে আপনারা প্রস্তুত হয়ে গিয়েছেন কিভাবে একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করবেন তাইতো। যদি একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করার জন্য প্রস্তুত হয়ে থাকেন তার আগে আরেকটি বিষয় জেনে নিন। সেটি হলো ওয়েবসাইট তৈরি করতে কি কি জিনিসের প্রয়োজন? অর্থাৎ ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে।

আপনি যদি ফ্রিতে একটি ওয়েবসাইট তৈরি করেন তাহলে সেটার জন্য শুধুমাত্র আপনার, একটি কম্পিউটার বা মোবাইল, ইন্টারনেট কানেকশন, এবং একটি একটি জিমেইল অ্যাকাউন্ট লাগবে।

আর যদি কিছু টাকা খরচ করে একটি ওয়েবসাইট বানাতে চান সেক্ষেত্রে আপনার ডোমেইন এবং হোস্টিং কিনতে হবে। ডোমেইন এবং হোস্টিং এর ব্যাপারে আমাদের এই ওয়েবসাইটে অন্য আর্টিকেল রয়েছে আপনারা চাইলে সেটি বিস্তারিত পড়ে নিতে পারেন।

 

  • প্রথমে আপনাকে গুগল ক্রোম বা অন্য কোনও ব্রাউজার দিয়ে ব্লগার.কম প্ল্যাটফর্ম প্রবেশ করতে হবে।

  • এটি করার পরে “CREATE YOUR BLOG” এ ক্লিক করুন।

  • তারপরে আপনাকে ওয়েবসাইটের শিরোনাম দিতে হবে।

  • শিরোনাম দেওয়ার পরে, আপনার সাইটের ইউআরএল প্রবেশ করুন। URL টি ইউআরএল সহ নম্বর না নিলে
    তারপরে আপনার ওয়েবসাইটের ডিসপ্লে অপশন আসবে।

  • সেখানে আপনি আপনার ওয়েবসাইটের নামকরণ করবেন।
    নাম দেওয়ার পরে Finish এ ক্লিক করুন।

  • এবং আপনার ব্লগার ফ্রি ওয়েবসাইট তৈরী হবে।
  • তারপরে সেটিংসে যান এবং নিজের পছন্দ মতো কাস্টমাইজ করুন ইত্যাদি।
  • এর পরে, আপনি কীভাবে পোস্ট করবেন, কী লিখবেন, কোন থিম রাখতে হবে, কীভাবে থিম পরিবর্তন করবেন তা জানতে আপনি ইউটিউবে ভিডিও দেখতে পারেন।

মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি

অনেকেই বিভিন্ন জায়গায় কমেন্ট করেছেন যে মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করা যায় কিনা। হ্যা বন্ধুরা আপনার যদি একটি ভাল মানের স্মার্টফোন থাকে তাহলে আপনি চাইলেই আপনার সেই মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করার জন্য আপনার মোবাইলে বেশকিছু রিকোয়ারমেন্ট পূর্ণ করতে হবে।

যেমনঃ

  • আপনার মোবাইলে ইন্টারনেট কানেকশন থাকতে হবে
  • একটি জিমেইল একাউন্ট থাকতে হবে
  • এবং যেকোন একটি ইন্টারনেট ব্রাউজার থাকতে হবে

ইন্টারনেট ব্রাউজার এ প্রবেশ করে ব্রাউজার অপশনে প্রবেশ করে আপনার ব্রাউজারটি ডেক্সটপ মোড অন করে দিন। তারপর আমাদের দেয়া উপরের নিয়ম গুলো ফলো করুন একই নিয়মে আপনি মোবাইল থেকেও একটি ওয়েবসাইট খুব সহজেই তৈরি করে নিতে পারবেন।

ওয়েবসাইট খুলে কিভাবে টাকা আয় করা যায়

আপনি যদি ফ্রিতে একটি ওয়েবসাইট তৈরি করেন তাহলে সেই ওয়েবসাইট থেকে কিভাবে আয় করবেন অর্থাৎ ওয়েবসাইট খুলে কিভাবে টাকা আয় করা যায়- বিষয়টি ভালোভাবে জানতে হবে।

আপনার ওয়েবসাইট তৈরি করার পর আপনার ওয়েবসাইটে প্রয়োজন হবে প্রচুর পরিমাণে ভিজিটর। আপনার ওয়েবসাইটে যদি ভিজিটর না থাকে তাহলে সেই ওয়েবসাইট দিয়ে কোন রকম ইনকাম করতে পারবেন না।

আর যদি আপনার ওয়েবসাইটে ভালো পরিমাণে ভিজিটর থাকে তাহলে আপনি চাইলেই সে ভিজিটর গুলোকে কাজে লাগিয়ে বেশ কিছু মাধ্যম এপ্লাই করে সেখান থেকে প্রতি মাসে ইনকাম করতে পারবেন।

ওয়েবসাইট খুলে আয় করার জনপ্রিয় মাধ্যম গুলোর মধ্যে রয়েছে- গুগল এডসেন্স, এফিলিয়েট মার্কেটিং, প্রডাক্ট রিভিউ, বিজ্ঞাপন নেটওয়ার্ক, স্পনসর ইত্যাদি এছাড়াও আরও অনেক মাধ্যম রয়েছে। তবে এ মাধ্যমগুলি খুবই জনপ্রিয় এবং লাভজনক।

আপনি যদি কোনও বিষয় বুঝতে না পারেন তবে দয়া করে নীচের মন্তব্যে আমাদের জানান। আমরা উত্তর দেওয়ার চেষ্টা করব আমাদের ওয়েবসাইট পরিদর্শন করার জন্য ধন্যবাদ।

ট্যাগ: মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি, ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে, কিভাবে ব্লগারে একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করতে হয়, ওয়েবসাইট খুলে কিভাবে টাকা আয় করা যায়, কিভাবে ব্লগারে একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করতে হয়চ, ওয়েবসাইট তৈরির ধাপসমূহ, অনলাইন ওয়েবসাইট, ওয়েবসাইট তৈরির প্রতিষ্ঠান।

কিভাবে ব্লগারে একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করতে হয়। কিভাবে ব্লগারে একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করতে হয়। কিভাবে ব্লগারে একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করতে হয়। কিভাবে ব্লগারে একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করতে হয়G

1 thought on “কিভাবে ফ্রি ওয়েবসাইট বানানো যায় | মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি”

Leave a Comment