ডিগ্রি ২য় বর্ষ রেজাল্ট ২০২১ [সবার আগে এখানে]

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ২য় বর্ষের ফলাফল খুব শীঘ্রই প্রকাশ করা হবে। ডিগ্রি ২য় বর্ষের পরীক্ষা ২৪ মে ২০২১ এ শুরু হয়েছে। ডিগ্রি ২য় বর্ষের ফলাফল ২০২১ প্রকাশিত হবে কবে এটি জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের বড় প্রশ্ন। ডিগ্রি ২য় বর্ষ রেজাল্ট ২০২১ [সবার আগে এখানে]

চিন্তার কোন কারণ নেই। এনইউ কর্তৃপক্ষ তাদের নির্ধারিত সময়ের মধ্যেই ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফলাফল প্রকাশ করবেন তাদের www.nu.ac.bd ওয়েবসাইটের মাধ্যমে।

আপনি যদি ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে চান তাহলে আপনি একদম সঠিক জায়গায় অবস্থান করছেন। আমাদের এই পেজে ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার সকল তথ্য আপনাকে জানাবো আপনি শুধু আমাদের এই পেজের পুরো আর্টিকেল মনযোগ সহকারে পড়ুন।

এই আলোচনায়, আপনি ডিগ্রি ২ম বর্ষ পরীক্ষার রেজাল্ট সম্পর্কিত সমস্ত গুরুত্বপূর্ণ বিষয় জানতে পারবেন। শুরুতে ডিগ্রি ২য় বর্ষ ফলাফল ২০২১ প্রকাশের তারিখ। মার্কশীটসহ ডিগ্রি ২য় বর্ষ ফলাফল ২০২১ চেক করার সহজ পদ্ধতি। ডিগ্রি পরীক্ষার ফলাফল গ্রেডিং সিস্টেম। অনলাইনে সহজ উপায়ে ডিগ্রি ২য় বর্ষ রেজাল্ট চেক করার সম্পর্কে বিস্তারিত জানতে নিচের অংশ পড়ুন।

ডিগ্রি ২য় বর্ষের রেজাল্ট সম্পূর্ণ পরীক্ষার পরে ৩ মাসের মধ্যে প্রকাশিত হবে :

ডিগ্রি ২য় বর্ষ ফলাফল ২০২১ বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় নোটিশ বোর্ডে খুব শীঘ্রই প্রকাশ করা হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ফলাফল জাতীয় বিশ্ববিদ্যালয় বাংলাদেশের অফিসিয়াল ওয়েবসাইট www.nu.ac.bd/results এ পাবেন। ডিগ্রি ২য় বর্ষ রেজাল্ট অনলাইনে এবং মোবাইল এসএমএসের মাধ্যমে সরবরাহ করে থাকি। ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফলাফল ২০২১ (পরীক্ষার সেশন ২০১৭-২০১৮ পরীক্ষা বছর ২০১৯ সাল)।

দ্রুত এবং সহজ উপায় ডিগ্রি ২য় বছর ফলাফল পেতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ফলাফল এখানে উপলব্ধ। ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফলাফল পেতে নিচের অংশে গুরুত্ব দিন।

অনলাইনের মাধ্যমে ডিগ্রি ২য় ফলাফল কিভাবে ডাউনলোড করবেন?

এনইউ ডিগ্রি ২য় বর্ষের ফলাফল অনলাইনে উপলব্ধ। শুধু জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে যান এবং ফলাফল ক্লিক করুন। সেখানে একটি অবতরণ পৃষ্ঠা খোলা থাকবে এখন তাদের ডিগ্রিটি নির্বাচন করুন এবং তারপরে দ্বিতীয় বছর চেক করুন আপনার নিবন্ধকরণ নম্বর এবং পাসের বছর দিন। এখন ক্যাপচা পূরণ করুন এবং জমা বোতাম টিপুন। আমরা নীচে সরাসরি ফলাফলের লিঙ্ক দিয়েছি।

ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফলাফল দেখার সব চেয়ে জনপ্রিয় উপায় হল অনলাইন মাধ্যম। উক্ত মাধ্যমে যে কেউ ফলাফল মার্কশীট সহ চেক করতে পারবেন। সুতরাং এটি একটি প্রশ্ন যে ডিগ্রি ২য় বর্ষ রেজাল্ট কীভাবে পাবেন? নিচের অংশে অনুসরণ করুন :

  • ডিগ্রি ২য় বর্ষ রেজাল্ট পেতে এনইউ http://www.nu.ac.bd/results লিঙ্কটি প্রবেশ করতে হবে।
  • এরপর সার্চ অপশন থেকে (+) ডিগ্রি-২য় বর্ষ।
  • পরে পরীক্ষার রেজিষ্টেশন নম্বর লিখতে হবে।
  • তারপর পরীক্ষার বছর লিখতে হবে যেমন : “২০১৯” সাল।
  • অতঃপর ক্যাপচা কোড লিখতে হবে।
  • কাজ শেষে সার্চ রেজাল্ট অপশনে ক্লিক করতে হবে।
  • তারপরে আপনার সামনে ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফলাফল মার্কশীটসহ প্রদর্শীত হবে। উক্ত মার্কশীট ডাউনলোড করুন।

ডিগ্রি ২য় বর্ষের রেজাল্ট প্রকাশিত হয় কখন?

ডিগ্রি ২য় বর্ষের ফলাফল সাধারণত পরীক্ষা শেষ হওয়ার পরে ৩-৪ মাসের মধ্যে প্রকাশিত হয়। ডিগ্রি ২য় বর্ষ ফলাফল নভেম্বর ২০২১ এর শেষ সপ্তাহে বা ডিসেম্বর ২০২১ এর প্রথম সপ্তাহে প্রকাশিত হবে। ২০১৯ সালে ডিগ্রি ২য় বর্ষের ফলাফলের সঠিক তারিখ এবং সময় এখনও প্রকাশিত হয়নি। ডিগ্রি ২য় বর্ষের ফলাফলের তারিখ যখন এনইউ কর্তৃপক্ষ দ্বারা ঘোষণা করা হবে আমরা অবিলম্বে এখানে আপডেট করব।

ডিগ্রি ২য় বর্ষ রেজাল্ট ২০২১ মোবাইল এসএমএস এর মাধ্যমে চেক করুন :

আজকাল প্রতিটি শিক্ষার্থীর একটি মোবাইল ফোন রয়েছে। তারা সর্বদা মোবাইল ফোন ব্যবহার করে ফলাফল দেখতে পছন্দ করে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ফলাফল প্রকাশিত হয় তারা তাদের ফলাফলটি মোবাইল ফোনে সন্ধান করে। শিক্ষার্থীরা পদ্ধতিতে মোবাইল ফোন ব্যবহার করে তাদের ফলাফলটি জানতে পারে।

ডিগ্রি ২য় বর্ষ ফলাফল অনলাইনে বা ডিগ্রি ২য় বর্ষের ফলাফল মোবাইল এসএমএসের মাধ্যমে। মোবাইল এসএমএসের মাধ্যমে ডিগ্রি ২য় বর্ষ ফলাফল পেতে নীচের নির্দেশনা অনুসরণ করুন।

প্রথমে, মোবাইল এসএমএস বিকল্পে যান এবং তারপরে নীচের ফর্ম্যাটটি অনুসরণ করুন

NU <স্পেস> ডিগ্রি <স্পেস> ডিগ্রি পরীক্ষার রেজিঃ নং এবং ১৬২২২ এ পাঠান।

উদাহরণ স্বরুপ : NU Deg 17101155419 and send  to 16222.

প্রত্যেকে এখান থেকে তাদের জাতীয় ফলাফল গুলো সন্ধান করে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ফলাফল, ভর্তি, বিজ্ঞপ্তি, পরীক্ষার রুটিন এবং অন্যান্য এখানে সমস্ত ধরণের তথ্য উপলব্ধ। জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তি আপডেটের জন্য দয়া করে আমাদের সাথে থাকুন।

ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফলাফল গ্রেডিং সিস্টেম :

সাধারণত জাতীয় বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ে গ্রেডিং ব্যবস্থা একই রকম। সুতরাং ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফলাফল গ্রেডিংয়ের ব্যবস্থা একই। এই ক্ষেত্রে গ্রেড পয়েন্ট গুলো সিজিপিএ হিসাবে ৪.০০ পর্যন্ত গণনা করা হয়। নিচে আমরা উক্ত গ্রেডিং সিস্টেম প্রস্তুত করেছি। এক নজরে দেখুন…

ক্রমিক নম্বর

নম্বর লেটার গ্রেড গ্রেড পয়েন্ট

পাসের স্থান

০১

৮০-১০০ এ+ ৪.০০ ১ম শ্রেণি

০২

৭৫-৭৯ ৩.৭৫ ১ম শ্রেণি
০৩ ৭০-৭৪ এ- ৩.৫০

১ম শ্রেণি

০৪

৬৫-৬৯ বি+ ৩.২৫

১ম শ্রেণি

০৫

৬০-৬৪ বি ৩.০০

১ম শ্রেণি

০৬

৫৫-৫৯ বি- ২.৭৫

২য় শ্রেণি

০৭

৫০-৫৪ সি+ ২.৫০

২য় শ্রেণি

০৮

৪৫-৪৯ সি ২.২৫

২য় নিম্ন শ্রেণি

০৯

৪০-৪৪ ডি ২.০০

৩য় শ্রেণি

১০ ০-৩৯ এফ ০.০০

ফেইল

পরিশেষেঃ

বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল কোর্স রেজাল্ট চেক করা বা ডাউনলোড, প্রিন্ট করা অনেক সহজ। আমাদের উক্ত আর্টিকেল পড়ার পরে অবশ্যই শিখতে পেরেছেন যে কিভাবে ডিগ্রি ২য় বর্ষ ফলাফল চেক করা যায়। উক্ত আর্টিকেল পড়ার পরেও যদি ফলাফল চেক না করতে পারবেন তবে আমাদের সাথে যোগাযোগ করুন আমরা আপনার ফলাফল চেক করে দিতে সাহায্য করবো। নতুন আপডেট খবর পড়তে আমাদের পেজ প্রতিদিন ভিজিট করুন ধন্যবাদ।

3 thoughts on “ডিগ্রি ২য় বর্ষ রেজাল্ট ২০২১ [সবার আগে এখানে]”

Leave a Comment