গ্রাফিক্স ডিজাইন কি? গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখবেন? ‍a2z গাইড

আজ আমি আপনাদের সাথে আলোচনা করবো তার বিষয় হলো গ্রাফিক্স ডিজাইন কি? এবং কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখবেন।

বর্তমানে অনলাইন জগতে গ্রাফিক্স ডিজাইন এর চাহিদা অনেক। কারণ বর্তমানে সকল জায়গায় গ্রাফিক্স ডিজাইনের গুরুত্ব পেয়ে থাকে যেমন: ব্যানার, পোষ্টার, বিলবোর্ড, সোশ্যাল মিডিয়া কভার ফটো, টেলিভিশন কমার্শিয়াল,  নাটক, সিনেমার দৃশ্য প্রদর্শন করার জন্য অবশ্যই গ্রাফিক্স ডিজাইনের প্রতি নির্ভর করা হয়। এর ফলাফল বিদ্যমান আমাদের চোখের সামনেই।

উপরিউক্ত কারনেই গ্রাফিক্স ডিজাইন এর চাহিদা দিন দিন বেড়েই চলছে। তাই আপনি যদি মনে মনে  সিদ্ধান্ত নিয়ে থাকেন গ্রাফিক্স ডিজাইন শিখবেন তবে আপনি যদি সঠিক নিয়ম অনুযায়ী কাজ করতে পারেন তবে সফলতা ১০০%।

আমাদের এই নিবন্ধের মাধ্যমে জানতে পারবেন গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখতে হয়। আমরা আশা করি আপনার সকল প্রশ্নের উত্তর এই পোস্টের মাধ্যমে জানতে পারবেন। তার জন্য আমাদের এই পোস্টের পুরো লেখা গুলো মনযোগ দিয়ে পড়ুন।

গ্রাফিক্স ডিজাইন কি?

গ্রাফিক্স ডিজাইন হলো (অঙ্কন বিষয়ক জ্ঞান) যেমন: ব্যানার, পোস্টার, বিলবোর্ড, কোন ওয়ালের উপর বা ক্যানভাসের উপর, কোন কাগজের উপর ছবি বা নকশা আঁকাকে বুঝায়।

যার ফলে একটি নির্দিষ্ট অর্থ প্রকাশ সুন্দর দৃশ্য প্রকাশ করার জন্য। এটি মূলত ব্যবহার করা হয় কম্পিউটার বিষয়ক নকশা বা শিল্পজাত ইত্যাদি করণে।

গ্রাফিক্স ডিজাইন শিক্ষা মূলক বা বিনোদন মূলক সফ্ট‌ওয়্যার এর মাধ্যমে নির্মান হয় । যখন কোন কম্পিউটার দ্বারা কোন নকশা ডিজাইন করা হয় তখন তাকে বলে কম্পিউটার গ্রাফিক্স ডিজাইন।

কম্পিউটার গ্রাফিক্স ডিজাইন এমনি একটি পদ্ধতি যার দ্বারা কোন সিস্টেম প্রোগ্রামিং

ছাড়াই কোন ব্যক্তি Adobe Illustrator টুল ব্যবহারের মাধ্যমে একটি নকশাকে উন্নত করতে পারে ।

গ্রাফিক্স ডিজাইন কি? গ্রাফিক্স ডিজাইন করে আয় , গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার
গ্রাফিক্স ডিজাইন কি? গ্রাফিক্স ডিজাইন করে আয় , গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার

কম্পিউটার গ্রাফিক্সে ডিজাইনের মাধ্যমে নিজের ইচ্ছাকৃত ডিজাইন সুন্দর ভাবে রূপ প্রদান করা সম্ভব। গ্রাফিক্স ডিজাইন এর মাধ্যমে কোন ব্যক্তি তার ইচ্ছানুযায়ী পোস্টার , ফ্লাইয়ার, ওয়েবসাইট, বিজনেস কার্ড, লোগো, টিশার্ট, ইত্যাদির নকশা ডিজাইন করতে পারবে ।

গ্রাফিক্স ডিজাইনের জনপ্রিয়তা?

বর্তমানে ক্যারিয়ারের উন্নতি করতে চাইলে আপনাকে অবশ্যই গ্রাফিক্স ডিজাইন এর কাজ বেছে নিতে হবে। কেননা এখন গ্রাফিক্স ডিজাইন মানুষের কাছে একটি জনপ্রিয় মাধ্যম হিসেবে রূপ দ্বারন করছে।

সবাই চাইবে এমন একটি পেশাতে নিয়জিত হতে এবং নিজের সুন্দর ভবিষ্যৎ গড়তে। আপনি যদি গ্রাফিক্স ডিজাইন শিখতে চান তবে চলুন দেখে আসি গ্রাফিক্স ডিজাইন কেন এতো জনপ্রিয়।

গ্রাফিক্স ডিজাইন সৃজনশীল পেশা

গ্রাফিক্স ডিজাইন হলো এক প্রকার সৃজনশীল পেশা। এই পেশায় আপনার সৃজনশীলতাই হলো আপনার মূল হাতিয়ার এখানে নিজের ধারণা ছাড়া কাজ করা অসম্ভব। আপনি যদি কোন সৃজনশীলতার ছায়া না থাকে তাহলে আপনি এই সেক্টরে কোন উন্নতি করতে পারবেন না।

গ্রাফিক্স ডিজাইন নিয়ে কাজ করতে গেলে আপনাকে প্রথমে অবশ্যই গ্রাফিক্স ডিজাইনের বিভিন্ন সফটওয়্যারের কাজ গুলো সঠিক ভাবে জানা থাকতে হবে। আর যদি আপনার না জাননা থাকে তবে আপনি আপনার সৃজনশীলতা সঠিকভাবে ফুটিয়ে তুলতে পারবেন না। আপনাকে অনেক শ্রম দিয়ে নিয়ম অনুযায়ী কাজ করতে হবে।

মনে করুন আপনি অনেক গ্রাফিক্স ডিজাইন অনলাইনের মাধ্যমে পাবেন, কিন্তু নিজে যদি সেই ফ্রি অন্যের গ্রাফিক্স ডিজাইন গুলোর নিয়ে মনে করেন সব পেয়ে গেছেন তবে এই গ্রাফিক্স ডিজাইন আপনার জন্য নয়।

আপনাকে নিজের সৃজনশীলাতার মাধ্যমে গ্রাফিক্স ডিজাইন শিখতে আগ্রহী করে তুলতে হবে। তবে আপনি সফলতা অর্জন করতে পারবেন।

আপনি যত বেশি সৃজনশীলতার সাথে আপনার কাজ ফুটিয়ে তুলতে পারবেন ততই আপনার কাজের ধরণ মানুষের কাছে উন্নত হবে।

গ্রাফিক্স ডিজাইনের চাহিদা

বর্তমান বিশ্বে গ্রাফিক্স ডিজাইনের চাহিদা অনেক। তার সাথে সাথে গ্রাফিক্স ডিজাইনের অনেক বেশি চাহিদা ফুটে উঠছে। ওয়েবসাইট থেকে শুরু করে সোশ্যাল মিডিয়া, নাটক, সিনেমা ইত্যাদি কাজের জন্যে এখন গ্রাফিক্স ডিজাইন গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। এবং গ্রাফিক্স ডিজাইনের জনপ্রিয়তা বর্তমানে অনেক বেশি।

গ্রাফিক্স ডিজাইনের কাজ দিন দিন বেড়ে চলেছে। বর্তমানে অনেক মানুষ এই কাজ কে পেশা হিসেবে বেছে নিচ্ছে। আপনি যদি নিজেকে এই কাজে জন্য গড়ে তুলতে পারেন তবে আপনি অবশ্যই অনলাইনের মাধ্যমে ইনকাম করতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন বাড়িতে বসে কাজ করার সুযোগ

গ্রাফিক্স ডিজাইন এর কাজ করার সবচেয়ে সুবিধা হলো নিজের ঘরে বসে বা যে কোন জায়গায় বসে গ্রাফিক্স ডিজাইনের কাজ করতে পারেন। আপনাকে কোন অফিসে/ প্রতিষ্ঠানে বসে কাজ করতে হবে না।

গ্রাফিক্স ডিজাইন করার জন্য শুধু মাত্র একটি কম্পিউটার বা ল্যাপটপ এবং প্রয়োজনীয় সফটওয়্যার ইনস্টল করেই আপনি গ্রাফিক্স ডিজাইনের কাজ শুরু করতে পারবেন।

এই গ্রাফিক্স ডিজাইনের কাজটা সম্পূর্ণরূপে সৃজনশীলের পারদর্শিতার উপরে নির্ভর করে। কিন্তু শিক্ষাগত যোগ্যতা খুব বেশি প্রয়োজন পড়ে না। আপনি যদি বেশি বেশি সৃজনশীলতা সম্পুন্ন ব্যক্তি হয়ে থাকেন তবে আপনি গ্রাফিক্স ডিজাইন করে উন্নতি করতে পারবেন।

আরও পড়ুন:

গ্রাফিক্স ডিজাইন কাজের স্বাধীনতা

যারা গ্রাফিক্স ডিজাইনা করে তারা স্বাভাবিক ভাবে স্বাধীন। তারা স্বাধীন ভাবে কাজ করতে পারেন। আপনি যদি চান তবে বিভিন্ন সফটওয়ার এর মাধ্যমে নিজে নিজেই গ্রাফিক্স ডিজাইন এর কাজ করতে পারবেন। তার জন্য আপনাকে বেছে নিতে হবে কি সফটওয়ার দিয়ে কাজ করলে আপনি বেশি উন্নতি করতে পারবেন।

এছাড়া আপনি অনলাইনের মাধ্যমে অনেক প্ল্যাটফর্ম পাবেন যেখানে আপনি নিজের একাউন্ট খুলে নিজের কাজ গুলো মানুষের সামনে তুলে ধরতে পারবেন।

আপনার কাজ দেখে যদি কারো ভাল লাগে তাহলে তারাই আপনার সাথে যোগাযোগ করবে তাদের প্রয়োজনীয় ডিজাইন ক্রয় করার জন্য।

যেমন: আপনি যদি একটি ওয়েবসাইট তৈরি করে গ্রাফিক্স ডিজাইন এর প্রডাক্ট গুলো সেখানে পোস্ট করেন তবে লোকেরা আপনার ডিজাইন দেখে পছন্দ করার পর আপনাকে বিভিন্ন ধরণের ডিজাইন তৈরি করে দিতে বলতে এবং এতে করে আপনি টাকা ইনকাম করতে পারবেন।

আপনি যদি স্বাধীন ভাবে কাজ করতে চান তবে আপনাকে গ্রাফিক্স ডিজাইন শিখে এখনই কাজ শুরু করতে হবে। আমাদের এই পেজের মাধ্যমে গ্রাফিক্স ডিজাইন শিখার জন্য অনেক গুরুত্বপূর্ণ টিপস গ্রহণ করতে পারবেন। আরো বিস্তারিত জানতে লেখা গুলো পড়তে থাকুন।

গ্রাফিক্স ডিজাইন করে অধিক ইনকাম করার সুযোগ

বর্তমান বিশ্ব ওয়েবাসইট কন্টেন্ট এর দিকে লোকেরা ঝুকে পড়ছে। আপনি চাইলে একটি ওয়েবাসইট তৈরি করে গ্রাফিক্স ডিজাইন শিখে অধিক ইনকাম করার পথ খুজে পেতে পারেন।

আপনি হয়ত জানেন না বিশ্বে অনেক ধরণের কোম্পানি আছে যারা শুধুমাত্র লোগো ডিজাইন করে নেওয়ার জন্য হাজার হাজার টাকা খরচ করে।

আপনি যদি ভালো ভাবে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারেন তাহলে আপনি গ্রাফিক্স ডিজাইন প্রডাক্ট গুলো ওয়েবসাইট প্রদর্শন করে কাজ করতে পারেন।

এছাড়া অনেক ওয়েবসাইট রয়েছে যারা গ্রাফিক্স ডিজাইনারদের খুজে তাদেরকে দিয়ে ওয়েবসাইট ডিজাইন করিয়ে নেন টাকা বিনিময়ে। আপনি যদি গ্রাফিক্স ডিজাইন এর কাজ করতে পারেন তবে আপনিও মাসে হাজার হাজার টাকা ইনকাম করতে পারবেন। বর্তমানে বাংলাদেশ থেকেঅনেক ফ্রিল্যান্সার গ্রাফিক্স ডিজাইন করে আয় করছেন বৈদেশিক মুদ্রা।

গ্রাফিক্স ডিজাইন করে চাকরির সুযোগ

আপনি যদি গ্রাফিক্স ডিজাইন পারেন তবে দেশ বিদেশের বিভিন্ন কোম্পানির লোগো ডিজাইনের কাজ করতে পারবেন। আপনি যদি ভালো গ্রাফিক্স ডিজাইন পারেন তবে বিদেশের কাজ করতে হবে না দেশের কাজ করেই শেষ করতে পারবেন না।

যেমন: অনেক শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে তাদের স্কুলের নামে লগো ডিজাইন স্কুল ড্রেসের মনগ্রাম এর ডিজাইন করে মাসে অনেক টাকা আয় করতে পারবেন।

কারন আপনি যদি একবার কাজ হাতে পেয়ে যান তবে বিভিন্ন দেশের লোকদের সাথে ভালো সম্পর্ক তৈরি হবে এবং তাদের মাধ্যমেই বিভিন্ন দেশের কোম্পানির কাজ গুলো করার সুযোগ পাবেন।

দেশে এবং দেশের বাহিরে অনেক কোম্পানি রয়েছে সেখানে গ্রাফিক্স ডিজাইন আপনার সৃজনশীলতার প্রতিভার মাধ্যমে চাকরি অর্জন করতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইনে উচ্চ শিক্ষার প্রয়োজন নাই

গ্রাফিক্স ডিজাইন শিখার জন্য আপনাকে কোনো উচ্চ ডিগ্রিধারী হতে হবে না। গ্রাফিক্স নিয়ে কাজ করতে গেলে আপনার প্রয়োজন হবে সৃজনশীলতার।

বর্তমানে লোকেরা ছাত্র ছাত্রী থেকে শুরু করে বাড়ীর গৃহিণীরা পর্যন্ত গ্রাফিক্স ডিজাইনের কাজ করে মাসে হাজার হাজার টাকা আয় করছে ঘরে বসেই।

আশা করি উপরের কথা অনুযায়ী কিছুটা হলেও বুঝতে পেরেছেন গ্রাফিক্স ডিজাইন করার জন্য অতিরিক্ত শিক্ষার প্রয়োজন নেই এখানে দরকার প্রতিভা সৃজনশীলতার।

গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখবেন?

কর্ম হিসেবে গ্রাফিক্স ডিজাইন পছন্দ করার পরে শুরুতে যে বিষয়টি সর্ম্পকে আপনার মনে প্রশ্ন আসে সেটি হলো কিভাবে  গ্রাফিক্স ডিজাইন শিখা যাবে। আমরা এখানে দেখাবো কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখতে হয়।

আপনি চাইলে গুগলের থেকে বিভিন্ন তথ্য সংগ্রহ করে সেগুলো পড়ে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন। এছাড়া বর্তমানে সব চেয়ে মাধ্যম হলো ইউটিউব।

ইউটিউবের মাধ্যমে সার্চ করলেই গ্রাফিক্স ডিজাইনের অনেক তথ্য জানতে পারবেন এবং শিখতে পারবেন। যে চ্যানেলে তথ্য বহুল কাজ রয়েছে সেই রকম একটি বেছে নিন।

সেখানে গ্রাফিক্স ডিজাইনের গুরুত্বপূর্ণ কোর্স রয়েছে সেগুলো অনুসরণ করে সহজেই গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন শিখতে কত দিন সময় লাগে?

গ্রাফিক্স শিখার জন্য আপনাকে নিয়মিত বিভিন্ন তথ্য বহুল গ্রাফিক্স সম্পর্কে যে সকল ওয়েবসাইট আলোচনা করে এবং ইউটিউব চ্যানেল গুলো গ্রাফিক্স ডিজাইন করার কোর্স শিখানো হয় সেই গুলো অনুসরণ করতে হবে।

গ্রাফিক্স ডিজাইন শিখতে কত দিন লাগে একটি বলা সম্ভব নয় কারণ আপনি যদি মনযোগী না হন তবে সাড়া জীবনেও শিখতে পারবেন না।

তবে আপনি যদি নিয়মিত প্রতিদিন ৩-৪ ঘন্ট করে ১ মাসের মতো গ্রাফিক্স ডিজাইনের কোর্স গুলো অনুসরণ করেন তবে আপনি অবশ্যই গ্রাফিক্স এর কাজ শিখতে পারবেন।

আপনার যদি গ্রাফিক্সের ডিজাইনের প্রতি আগ্রহ থাকে তবে উক্ত সময়ের মধ্যে শিখতে পারবেন নিজের ঘরে বসেই।

গ্রাফিক্স ডিজাইন সফটওয়ার গুলো কিকি?

বর্তমানে গ্রাফিক্স ডিজাইন শিখতে অনেক সফটওয়ার রয়েছে। তার মধ্যে সকলের পরিচিত একটি হলো সফটওয়ার হলো Photoshop. যারা প্রথমে ডিজাইন নিয়ে কাজ শুরু করে সেটি হলো এই সফটওয়ার।

এছাড়া Photoshop ছাড়া আরেক টি সফটওয়ার রয়েছে যার নাম হলো Illustrator. উক্ত দুইটি সফটওয়ার ছাড়াও আরো অনেক জনপ্রিয় সফটওয়ার রয়েছে যা আমরা নিচের অংশ প্রদর্শন করেছি দেখুন।

  1. CorelDraw Graphics Suite
  2. Design Wizard
  3. Xara Designer Pro X
  4. Gimp
  5. Visme
  6. Vectr
  7. Colorcinch

উপরিউক্ত সফটওয়ার গুলো সাধারণত গ্রাফিক্স ডিজাইন এর কাজ করার জন্য ব্যহৃত হয়। উক্ত সফটওয়ার গুলোর মধ্যে আপনার কাজে সুবিধার জন্য যে কোন একটি সফটওয়ার বেছে নিতে হবে। আপনি যদি সব কইটি সফটওয়ারে কাজ করেন তবে সফলতা পাবেন না।

প্রথমে সব কইটি সফটওয়ার এ গিয়ে দেখে নিবেন আপনার কোন সফটওয়ারটা বেশি ভালো লাগে আপনি সেই একটি সফটওয়ার এর মাধ্যমে গ্রাফিক্স ডিজাইন শুরু করে দিবেন।

আমাদের এই পোস্টে আজ আপনাদের সাথে আলোচনা করা হলো গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে। গ্রাফিক্স ডিজাইন ছাড়াও এই ওয়েবসাইট অনলাইন ইনকাম করার অনেক বিষয় নিয়ে আলোচনা করা হয়।

আপনি যদি এই ওয়েবসাইটে সকল আর্টিকেল গুলো পড়তে চান তবে নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

Leave a Comment