মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ পদ্ধতি [বিস্তারিত এখান]

বর্তমানে আমরা জানি যে, ছোট থেকে বড় সকলেই মোবাইল, ল্যাপটপ ও কম্পিউটার নিয়ে ব্যস্ত থাকে। বর্তমানে আরো দেখা যায় ছোট ছোট ছেলে মেয়েরা স্মার্ট মোবাইল ফোন ব্যবহার করে বিভিন্ন ধরনের গেমস খেলে থাকে।

মোবাইলে অনেক ধরণের গেমস আছে যে গুলো অনলাইনের মাধ্যমে খেলতে হয়। তাই প্রতিটি মোবাইল, ল্যাপটপ, কম্পিউটারে কাজ করার জন্য অবশ্যই ইন্টারনেট ব্যবহার করতে হয়।

আমরা জানি বর্তমানে অনেক ধরনের সিস্টেম তৈরি হয়েছে যার মাধ্যমে মোবাইল ও কম্পিউটারের মাধ্যমে ব্যবহার করা হয়। আপনার কাছে যদি মোবাইল থাকে তাহলে অবশ্যই সিম কার্ড এ মেগাবাইট কিনে কিংবা ওয়াইফাই এর মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করে থাকেন।

আর অন্যদিকে যদি আপনার কম্পিউটার থাকে তাহলে সেখানে আপনি ওয়াইফাই কিংবা মডেম এর সাহায্যে ইন্টারনেট ব্যবহার করে থাকেন।

আমরা এখানে আপনাকে এমন একটি গুরুত্বপূর্ণ বিষয় দেখাবো যার ফলে আপনি মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।

মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ পদ্ধতি [বিস্তারিত এখান]
মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ পদ্ধতি [বিস্তারিত এখান]

মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ পদ্ধতি

আপনি যদি মোবাইল ফোনে মেগাবাইট কিংবা ওয়াইফাই কানেক্ট করে কম্পিউটারের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করার বিষয়ে জানতে চান তাহলে এই পেজের পুরো আর্টিকেল মনযোগ সহকারে পড়ুন।

আমরা আপনাকে এখানে দেখাবো কিভাবে মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ করতে হয়। কিভাবে ডাটা ক্যাবল দিয়ে মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দিতে হয়।

কিভাবে মোবাইল এর হটস্পট এর মাধ্যমে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দেওয়া যায়। কিভাবে ডাটা ক্যাবল ছাড়া কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দেওয়া যাবে সেই সম্পর্কে জানতে নিচের ধাপ ‍গুলো অনুসরণ করুন।

আরো পড়ুনঃ

মনে করুন আপনার কাছে একটি স্মার্ট মোবাইল ফোন রয়েছে। সেই স্মার্ট মোবাইল ব্যবহার করে সহজ পদ্ধতিতে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ করতে পারবেন।

আপনি যদি মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ করতে চান তাহলে আপনাকে আমরা এখানে কিছু সঠিক পদ্ধতি দেখাবো। যার ফলে দ্রুত যে কোন স্মার্ট মোবাইল ফোন দিয়ে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ করে ব্যবহার করতে পারবনে।

ডাটা ক্যাবল দিয়ে মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ পদ্ধতি

ডাটা ক্যাবল দিয়ে আপনার মোবাইল দিয়ে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দেওয়ার জন্য প্রথমে আপনাকে জোগার করতে হবে একটি ডাটা ক্যাবল। [আপনি চাইলে নিজের ঘরে বসেই ডাটা ক্যাবল তৈরি করতে পারবেন যে কোন মোবাইলের চার্জার দিয়ে]

আমরা জানি বর্তমানে যে সকল স্মার্ট ফোন রয়েছে সেগুলোর সবকইটিতেই প্রায় টার্জারের ইউএসবি ডাটা ক্যাবল থাকে। আপনি যদি মোবাইল এর চার্জার দিয়ে ডাটা ক্যাবল ব্যবহার না করেন তবে বাজার থেকে যে কোন ডাটা ক্যাবল মাত্র ২০ টাকা দিয়ে কিনে মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ করার সুবিধা পাবেন।

আমরা জানি ডাটা ক্যাবল সংযোগ করার জন্য ইউএসবি ডাটা ক্যাবলের ২ টি পয়েন্ট থাকে।

১। একটি পয়েন্ট থাকবে যেটা আপনার মোবাইল এর চার্জ দেওয়ার অংশে লাগাতে হয়।

২। আর একটি পয়েন্ট হচ্ছে যেটা আপনার কম্পিউটার বা ল্যাপটপের USB Port এ লাগাতে হয়।

উক্ত ছবিতে দেওয়া ডাটা ক্যাবল সেট করার পরে আপনাকে একটি কাজ করতে হবে সেটি হচ্ছে মোবাইলে কানেক্ট করা ওয়াইফাই  দিয়ে কম্পিউটারে ইন্টারনেট ব্যবহার করতে চান?

যদি ওয়াইফাই দিয়ে মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ করতে চান তবে মোবাইল ওয়াইফাইল অপশন চালু রাখতে হবে।

আপনি যদি মোবাইল থেকে কম্পিউটারে মেগাবাইল ব্যবহার করে ইন্টারনেট সংযোগ দিতে চান তবে আপনাকে একটি কাজ করতে হবে সেটি হলো মোবাইলের ডাটা অপশন চাল/অন করে দিতে হবে। এ ক্ষেতে আপনার মোবাইল এর সিম কার্ডে অবশ্যই এমবি/মেগাবাইট থাকতে হবে।

আপনি যদি ওয়াইফাইল ও মোবাইল সিমের মেগাবাইট ছাড়া মোবাইল দিয়ে কম্পিউটার ইন্টারনেট সংযোগ করতে চান তাহলে আপনাকে ইউএসবি ডাটা ক্যাবলের মাধ্যমে ইন্টারনেট সংযোগ করতে পারবেন।

আপনি যদি মোবাইল থেকে কম্পিউটারে ইউএসবি দিয়ে ইন্টারনেট সংযোগ দিতে চান তাহলে আপনাকে অবশ্যই মোবাইল সেটিং অপশনে দিয়ে ডাটা ক্যাবল অবশন অন করে দিতে হবে। যদি ডাটা ক্যাবল অন না থাকে তাহলে ডাটা ক্যাবল লাগিয়ে সাড়া দিন গুতাগুতি করলেও ইন্টারনেট সংযোগ স্থাপন হবে না।

তাই ডাটা ক্যাবল দিয়ে ইন্টারনেট সংযোগ করার জন্য প্রথমে মোবাইল এর সেটিংস অপশনে গিয়ে কানেকশন, শেয়ারিং এ ক্লিক করে নিচে দেখতে পারবেন USB Tethering ক্লিক করতে হবে। তারপরে ডাটা ক্যাবল মোবাইলে ও কম্পিউটারে যুক্ত করে ইন্টারনেট সংযোগ করতে পারবেন।

ওয়াইফাই হটস্পট দিয়ে মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ পদ্ধতি

আপনি যদি মোবাইল থেকে কম্পিউটারের জন্য ইন্টারনেট সংযোগ করতে চান  তাহলে আপনি ঝামেলা ছাড়াই একটি করতে পারবেন।

মোবাইলে ওয়াইফাই হটস্পট ব্যবহর করা একদম সহজ। কিভাবে মোবাইল থেকে কম্পিউটারের জন্য ইন্টারনেট সংযোগ করবেন তা জানতে নিচের অংশ দেখুন।

মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ করার জন্য প্রথমে আপনার মোবাইল সেটিংস অপশনে গিয়ে ওয়াইফাই + হটস্পট অপশন চালু করে দিতে হবে।

আরো পড়ুনঃ

তারপরে কোন মোবাইল থেকে কম্পিউটার ইন্টারনেট সংযোগ করার জন্য আপনাকে একটি পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। সেই পাসওয়ার্ড টি আপনার মোবাইল হটস্পট এ প্রবেশ করে পেয়ে যাবেন। সেই পাসওয়ার্ডটি আপনার যে কম্পিউটারে ইন্টারনেট কানেশন করবেন সেখানে দিতে হবে।

যখন আপনার মোবাইল থেকে ওয়াইফাই + হটস্পট চালু করবেন তখন আপনার আশে পাশে সকল ডিভাইসে সেই মোবাইল হটস্পটের নাম চলে যাব। সেই নামে ক্লিক করে হটস্পটের পাসওয়ার্ড প্রবেশ করার সাথে সাথে মোবাইল ও কম্পিউটারে এক সাথে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।

শেষ কথাঃ

আপনি যদি আমাদের এই লেখা ‍গুলো মনযোগ সহকারে পড়ে থাকেন তবে আপনি বুঝতে পারছেন যে, মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ পদ্ধতি সঠিক ভাবে জানতে পারছেন।

আমাদের আলোচনা অনসুরণ করে যদি কাজ করেন তবে অল্প সময়ে দ্রুত মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দিতে পারবেন। আমাদের এই পোস্ট পড়ে যদি আপনার ভালো লাগে তাহলে শেয়ার করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

Leave a Comment