ক্রিপ্টোকারেন্সি কি ? Cryptocurrency কিভাবে কাজ করে ?

আজ আমাদের আর্টিকেল এর মাধ্যমে আপনাদের জানাচ্ছি ক্রিপ্টোকারেন্সি কি? আমরা জানি বর্তমান সময়ে ক্রিপ্টোকারেন্সি দিন দিন মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠছে।

আমাদের দেশে থেকে শুরু করে পার্শ্ববর্তী দেশ ভারত পর্যন্ত ক্রিপ্টোকারেন্সি বেশ বড় একটা জায়গা দখল করে নিচ্ছে তাই ক্রিপ্টোকারেন্সি নামক এই ডিজিটাল কারেন্সি নিয়ে মানুষ আগ্রহের সীমানা নেই।

প্রতিনিয়ত মানুষ বিভিন্ন কিছু জানার চেষ্টা করে যাচ্ছে ক্রিপ্টোকারেন্সি নামক ডিজিটাল কারেন্সি সম্পর্কে। আপনি যদি এ বিষয়ে ধারণা নিয়ে এই ডিজিটাল কারেন্সি এর সাথে কোন না কোন ভাবে জড়িত থাকেন তবে আপনি এই সমস্যা থেকে শুরু করে নানা বিলি জামালের সাথে পড়ে যেতে পারেন কারণ ইতোমধ্যে আমাদের বাংলাদেশেও কিন্তু ক্রিপ্টোকারেন্সি নিয়ে বেশ কিছু পরিবর্তিত হচ্ছে।

আজকে আপনাদের পরিচয় করিয়ে দিব ক্রিপ্টোকারেন্সি এর সাথে মূলত ক্রিপ্টোকারেন্সি কি কিভাবে ক্রিপ্টোকারেন্সি ব্যবহার করতে হয়।

ক্রিপ্টোকারেন্সি কি ? Cryptocurrency কিভাবে কাজ করে ?
ক্রিপ্টোকারেন্সি কি ? Cryptocurrency কিভাবে কাজ করে ?

ক্রিপ্টোকারেন্সি কি ?

ক্রিপ্টো কারেন্সি হচ্ছে বিশেষ এক ধরনের ডিজিটাল কারেন্সি যা সহজ ভাষায় আপনার ডিজিটাল মুদ্রা বলতে পারেন কিন্তু অন্যান্য কারেন্সি গুলোতে যেমন রাষ্ট্রীয় সরকারকে জোগান দেওয়ার প্রয়োজন পড়ে অন্যদিকে ক্রিপ্টোকারেন্সি হচ্ছে এমন এক ধরনের ডিজিটাল কারেন্সি।

ক্রিপ্টোকারেন্সি ব্যবহারে রাষ্ট্রীয় সরকারকে কোন প্রকার যোগান দেওয়ার প্রয়োজন পড়ে না আমরা যেভাবে আর্থিক আদান-প্রদানের জন্য টাকা ব্যবহার করি ঠিক সেরকম ভাবে ডিজিটাল পদ্ধতিতে অনলাইনে লেনদেন করার জন্য ক্রিপ্টোকারেন্সি হচ্ছে এক ধরনের ডিজিটাল মুদ্রা যা আপনি অনলাইনে বিভিন্ন কাজে ব্যবহার করতে পারবেন।

আপনি যদি আমাদের লেখাগুলো সঠিকভাবে পড়ে থাকেন তাহলে আপনি বুঝতে পেরেছেন যে ক্রিপ্টোকারেন্সি কি। যদি না বুঝে থাকেন তবে দয়া করে আবারো আলোচনাটি পড়ে নেবেন।

ক্রিপ্টোকারেন্সি কিভাবে কাজ করে ? 

আপনারা উপরের আলোচনা থেকে জেনে নিয়েছেন ক্রিপ্টোকারেন্সি কি এখন আমরা আপনাদের জানাব ক্রিপ্টোকারেন্সি কিভাবে কাজ করে সত্যি কথা বলতে কি প্রকারের সাথে যুক্ত যতগুলো ডিজিটাল মুদ্রা প্রচলন আছে তার সবগুলোই মূলত ক্রিপ্টোগ্রাফি কিংবা তথ্য গুপ্তবিদ্যা নামক ধারণার উপর কাজ করে।

আপনাকে সহজ ভাষায় বলতে গেলে ব্লক চেইন জেনে রাখা ভালো যে এই ব্লক চেইন ওপারেতে সর্ব প্রথম সূচনা হয়েছিল অন 980 সালে আর এই সময়ে যেসব টিকটক বিনিয়োগকারী ছিল তারাও এই ব্লকচেইন প্রযুক্তির ওপর যথেষ্ট বিশ্বাস রাখতে পেরেছিল।

ব্লকচেইন শব্দের অর্থ হচ্ছে শিকল এই শিকল আসলে কি সেটা তো আমাদের কাছে অজানা কোনো বিষয় নয় একটি শিকলে যেমন একটি ব্লক অন্য একটি ব্লগের সাথে যুক্ত হয়ে থাকে ঠিক সেইভাবে এই ক্রিপ্টোকারেন্সি এর পদ্ধতি গুলো কাজ করে।

কারণ যখন দোকানে নতুন কোনো লেনদেন করা হয় তখন সে ডাটাগুলোকে নিয়ে নতুন একটা ব্লগ তৈরি করা হয়ে থাকে এবং একটি ব্লকের সাথে অন্য ভাবে যুক্ত হয়।

ইংলিশ এগুলো জানার পাশাপাশি আপনার আরও একটি বিষয় জেনে নিতে হবে সেটি হলো এক ধরনের অনিয়ন্ত্রিত মুদ্রা ব্যবস্থা। অর্থাৎ যে ব্যবস্থাটি নিয়ন্ত্রণ করে না আমাদের দৈনিক ব্যবহার করা টাকা গুলো কে নিয়ন্ত্রন করার জন্য বিভিন্ন আর্থিক সংস্থা ব্যাংক-ব্যবস্থা গুলো সর্বদা নিয়োজিত থাকে।

অন্যদিকে ক্রিপ্টোকারেন্সি কে নিয়ন্ত্রণ করে এমন কোনো আর্থিক সংস্থা কে খুঁজে পাবেন না কারণ কারেন্সি এর এই ব্লগকে পদ্ধতিকে এমনভাবে সৃষ্টি করা হয়েছে যেখানে আপনি যদি এই কারেন্সিতে বিনিয়োগ করে থাকেন তবে আপনার সেই কারেন্সি দায় বদ্ধতা শুধুমাত্র আমি নিজেই থাকবেন আর সেই জন্য ক্রিপ্টোকারেন্সি বিনিয়োগ করার ক্ষেত্রে তেমন একটা নির্ভরতা কখনোই পাওয়া যায় না। তার কারণ হচ্ছে নিয়ন্ত্রনহীন কারেন্সির ব্যবস্থা তে বিনিয়োগ করে অনেক মানুষ তার সর্বস্ব হারানোর বিষয়টাও বিশেষ ভাবে রয়েছে।

ক্রিপ্টোকারেন্সি দিয়ে কি কি করা যায় ?

আমরা এতক্ষণ আপনাকে জানিয়েছি ক্রিপ্টোকারেন্সি কিভাবে কাজ করে। এখন আমরা আপনাদের জানাব ক্রিপ্টোকারেন্সি দিয়ে কি কি কাজ করা যায়।

আপনারা যদি আপনার নিকটবর্তী এই টিপতে থাকে তবে আপনি এগুলো দিয়ে কি কি কাজ করতে পারবেন সে বিষয়গুলো জেনে নেয়া যাক। এ বিষয়ে জানার জন্য মনে করুন আপনি ভারতে অবস্থান করছেন এখন আপনি চিনতে কে কোন পণ্য কিনতে চান সে জন্য আপনি এই ক্রিপ্টোকারেন্সি কে ব্যবহার করতে পারবেন।

তার কারণ কি প্রকারের বিশেষ একটি কাজ হচ্ছে অনলাইনের মাধ্যমে টাকা পয়সা লেনদেন করা কিন্তু এক্ষেত্রে অবশ্যই আপনাকে আইনগত অনুমতি নিতে হবে বর্তমান সময়ে আমরা বিভিন্ন মাধ্যমে এক দেশ থেকে অন্য একটি দেশে টাকা আদান প্রদান করতে পারে ঠিক সেই রকম ভাবেই উপকারে থেকে আপনি এক দেশ থেকে অন্য দেশে টাকা আদান প্রদান করতে পারবেন যেহেতু এর সাথে অর্থের একটা পিস্তল সম্পর্ক আছে সেহেতু সেই সম্পর্ককে সাথে বিবেচনা করলে আপনি এই ডিজিটাল কারেন্সি দিয়ে কাজগুলো করতে পারবেন।

ক্রিপ্টোকারেন্সি এর সুবিধা কি?

আপা আপনাদের জানাতে চাচ্ছি ক্রিপ্টোকারেন্সি এর সুবিধা কি বর্তমান সময়ে ব্যাপক হারে ক্রিপ্টোকারেন্সি এর ব্যবহার চলছে কিন্তু মানুষ কোন কেঁচো ছাড়াই এই প্রেসিডেন্ট কে ব্যবহার করছে না কিন্তু আপনি যদি রেফারেন্স এর সাথে যুক্ত হন তবে আপনি বিশেষ কিছু সুবিধা ভোগ করতে পারবেন সেগুলো হচ্ছে।

আপনার যোখন হ্যান্ড ক্যাশ টাকা ব্যবহার করবেন তখন টাকা গুলোর মধ্যে জাল টাকা কিংবা ছাড়ানোর থাকার সম্ভাবনা থাকে কিন্তু ক্রিপ্টোকারেন্সি তে এমন একটা ব্যবস্থা করা রয়েছে যেখানে আপনারা জাল টাকা এবং সারানোর কখনোই পাবেন না আজকের দিনে এক স্থান থেকে অন্য জায়গায় ট্রান্সফার করার জন্য নির্দিষ্ট পরিমাণের চার্জ দেয়ার প্রয়োজন হয় কিন্তু এখানে টাকা টান্সফার করার জন্য কোন প্রকার ট্যাক্স ভ্যাট দিতে হয় না।

আপনি যদি খুব দ্রুত ভাবে বিশ্বের এক স্থান থেকে অন্য স্থানে মানি ট্রান্সফার করতে চান তবে এজন্য এভাবে অন্যতম একটি মাধ্যম কারণে ডিজিটাল কারেন্সি কে খুব দ্রুত ভাবে স্থানান্তর করা সম্ভব আপনি হয়তো জেনে থাকবেন ক্রিপ্টোকারেন্সি এর নির্দিষ্ট কোন প্রতিষ্ঠান নেই সেজন্য এখানে স্পেসিফিক কোন নীতি নির্ধারক করা নেই।

এখানে যারা কাজ করে থাকে সকলেই সমান তাই যে কেউ এখানে এই নিয়মে কাজগুলো করতে পারেন প্রকারের আরো একটি বিশেষ সুবিধা আছে সেটি হলো আপনি কারেন্সি মুদ্রাগুলো কেটিএম কার্ড এর মাধ্যমে টাকা রূপান্তর করে নিতে পারবেন।

আমরা আশা করি আপনারা উপরের আলোচনা অনুসরণ করে বুঝতে পারছেন যে ক্রিপ্টোকারেন্সি কি এবং ক্রিপ্টোকারেন্সি কিভাবে কাজ করে।

আরো পড়ুনঃ

শেষ কথাঃ

তো বন্ধুরা আজ আমাদের এয়ারটেল এর মাধ্যমে আপনাদের জানিয়েছে ক্রিপ্টোকারেন্সি কিভাবে কাজ করে এবং ক্রিপ্টোকারেন্সি ব্যবহার করে কি কি করা যায় আপনারা যদি আমাদের আর্টিকেলটি অনুসরণ করে থাকেন তবে এ বিষয়ে পরিষ্কার ধারণা পেয়েছেন।

ক্রিপ্টোকারেন্সি কি ? Cryptocurrency কিভাবে কাজ করে ক্রিপ্টোকারেন্সি কি ? Cryptocurrency কিভাবে কাজ করে ক্রিপ্টোকারেন্সি কি ? Cryptocurrency কিভাবে কাজ করে  ক্রিপ্টোকারেন্সি কি ? Cryptocurrency কিভাবে কাজ করে

ক্রিপ্টোকারেন্সি কি ? Cryptocurrency কিভাবে কাজ করে ক্রিপ্টোকারেন্সি কি ? Cryptocurrency কিভাবে কাজ করে  ক্রিপ্টোকারেন্সি কি ? Cryptocurrency কিভাবে কাজ করে  ক্রিপ্টোকারেন্সি কি ? Cryptocurrency কিভাবে কাজ করে

আমাদের আর্টিকেলটি যদি আপনাদের কাছে ভাল লেগে থাকে তবে এটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করে দিন এই বিষয়ে তাদের ধারণা থাকা অনেক জরুরী। আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ আমাদের সাথে থাকুন।

2 thoughts on “ক্রিপ্টোকারেন্সি কি ? Cryptocurrency কিভাবে কাজ করে ?”

Leave a Comment