অনার্স ২য় বর্ষ রেজাল্ট ২০২১ [এখানে দেখুন]

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ২য় বর্ষ ফলাফল প্রকাশের বিজ্ঞপ্তিটি এখানে প্রকাশ করা হয়েছে এছাড়া অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষার রেজাল্ট সম্পর্কে যাবতীয় তথ্য প্রদান করা হয়েছে। আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে আমাদের এই পেজের মাধ্যমে আপনি আপনার কাঙ্ক্ষিত ফলাফল সংগ্রহ করতে পারবেন।  বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের অনার্স দ্বিতীয় বর্ষ রেজাল্ট আনুষ্ঠানিক ভাবে তাদের ওয়েবসাইট http://www.nu.ac.bd/results এ এনইউ অনার্স দ্বিতীয় বর্ষের ফলাফল 2021 প্রকাশ করেছে।

আমাদের এই চাকরিও শিক্ষাবিষয়ক ওয়েবসাইটে প্রবেশ করার জন্য ধন্যবাদ এর সাথে আরো ধন্যবাদ জানাই যে আমাদের এই ওয়েবসাইটে সংগ্রহ করতে পারবেন অনার্স দ্বিতীয় বর্ষের রেজাল্ট এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল কোর্সের রেজাল্ট একসাথে একই ওয়েবসাইট। সহজ ভাবে সকল ফলাফল সংগ্রহ করতে আমাদের পেজে পুরো আর্টিকেলটি পড়ুন সাথেই থাকুন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী দের জন্য এটি একটি দুর্দান্ত সংবাদ। যারা ১৪ নভেম্বর ২০১৯ সালে দ্বিতীয় বছরের পরীক্ষায় অংশ নিয়েছে। এছাড়াও 2018-19 সেশনের শিক্ষার্থীরা। সুতরাং আপনি যদি তাদের মধ্যে একটি হন তবে আপনার ফলাফল গুলো গ্রহণ করতে প্রস্তুত থাকুন। এ বছর বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ৭৭০ টিরও বেশি কলেজ এর ছাত্র ছাত্রী তাদের দ্বিতীয় বর্ষের পরীক্ষা দিয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয় দীর্ঘদিন পর দ্বিতীয় বর্ষের ফলাফল প্রকাশ করেছে। জাতীয় বিশ্ববিদ্যালয় দ্বিতীয় বস ফলাফলের জন্য অপেক্ষা করা সমস্ত শিক্ষার্থীরা শেষ পর্যন্ত তাদের অপেক্ষার কাজ শেষ। এখন দ্বিতীয় বর্ষ অনার্স পরীক্ষার ফলাফলটি আমাদের ওয়েবসাইটে প্রস্তুত করা হয়েছে। আপনি সহজেই আমাদের ওয়েবসাইট থেকে অনার্স দ্বিতীয় বর্ষের এডমিট কার্ডের রেজিস্টেশন নাম্বার ব্যবহার করে পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে পারবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়টি বাংলাদেশের বৃহত্তম পাবলিক বিশ্ববিদ্যালয়। জাতীয় বিশ্ববিদ্যালয় স্নাতক, স্নাতকের প্রধান ভূমিকা পালন করে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বেশ কয়েকটি কোর্স রয়েছে যেমন প্রথমে বলতে গেলে জাতীয় বিশ্ববিদ্যালয় এর ডিগ্রী পাস কোর্স তিন বছরের, জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স চার বছরের কোর্স এবং মাস্টার্স প্রফেশনাল কোর্স। জাতীয় সাবেক শিক্ষার্থী চার বছরের অনার্স কোর্স শেষ করে তারা তাদের কর্মজীবন খোঁজার জন্য ছুটে বেড়ায়। অনার্স পরীক্ষার ভালোমানের সার্টিফিকেট পাওয়ার জন্য সকল ছাত্র-ছাত্রী অনেক কষ্ট করে লেখাপড়া করেন। যে সকল শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স থেকে ভালো মানের মার্কস পেয়ে উত্তীর্ণ হয় সেসকল শিক্ষার্থীগণ বাংলাদেশের মুখ উজ্জ্বল করেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স পরীক্ষার রেজাল্টের এক নজরে :

পরীক্ষার নাম : অনার্স দ্বিতীয় বর্ষ

অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষা: ১৪ নভেম্বর ২০১৯এ শুরু হয়েছিল।

অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষা শেষ তারিখ ছিল : ২৩ ডিসেম্বর ২০১৯

অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ : জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এখনো ঠিক করেন

অনার্স পরীক্ষা অনুমোদিত কর্তৃপক্ষ : জাতীয় বিশ্ববিদ্যালয়

অনার্স পরীক্ষার্থী মোট : ২০৪৭৭৭৯।

অনার্স দ্বিতীয় বর্ষ পুরুষ শিক্ষার্থী : ১০,২৪,৩৬৩।

অনার্স দ্বিতীয় বর্ষমহিলা শিক্ষার্থী : ১০,২৩,৪১৬।

জাতীয় সম্মেলন আজ প্রতিষ্ঠান : ৭৭০ টি

পাসের হার : ৮৩%।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট : http://www.nu.ac.bd

অনার্স ২য় বর্ষ পরীক্ষার ফলাফল গ্রেডিং সিস্টেম :

জাতীয় বিশ্ববিদ্যালয় সকল কোর্স রেজাল্ট গ্রেডিং ব্যবস্থা একই রকম। সুতরাং অনার্স দ্বিতীয় গুগোল বর্ষ পরীক্ষার ফলাফল গ্রেডিং ব্যবস্থা একই। এই ক্ষেত্রে সিজিপিএ হিসাবে ৪.০০ পর্যন্ত গণনা করা হয়। নিচে আমরা উক্ত গ্রেডিং সিস্টেম প্রস্তুত করা হয়েছে। আপনি এক নজরে দেখুন…

ক্রমিক নম্বর নম্বর লেটার গ্রেড গ্রেড পয়েন্ট ফলাফল প্রাপ্তিস্থান
০১। ৮০-১০০ এ+ ৪.০০ ১ম শ্রেণি
০২। ৭৫-৭৯ ৩.৭৫ ১ম শ্রেণি
০৩। ৭০-৭৪ এ- ৩.৫০ ১ম শ্রেণি
০৪। ৬৫-৬৯ বি+ ৩.২৫ ১ম শ্রেণি
০৫। ৬০-৬৪ বি ৩.০০ ১ম শ্রেণি
০৬। ৫৫-৫৯ বি- ২.৭৫ ২য় শ্রেণি
০৭। ৫০-৫৪ সি+ ২.৫০ ২য় শ্রেণি
০৮। ৪৫-৪৯ সি ২.২৫ ২য় নিম্ন শ্রেণি
০৯। ৪০-৪৪ ডি ২.০০ ৩য় শ্রেণি
১০। ০-৩৯ এফ ০.০০ ফেইল

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ২য় বর্ষের ফলাফল এসএমএস পদ্ধতি বিস্তারিত নিচে দেওয়া হল :

জাতীয় বিশ্ববিদ্যালয় বাংলাদেশও যে সকল শিক্ষার্থীদের ইন্টারনেট সুবিধা নেই তাদের জন্য অনার্স দ্বিতীয় বর্ষ ফলাফল পাওয়ার উপযোগী। তার জন্য আপনার কাছে প্রয়োজন একটি মোবাইল যার মাধ্যমে এসএমএস করা যায়। অনার্স দ্বিতীয় বর্ষ রেজাল্ট  এসএমএস প্রেরণ করার জন্য প্রতিটি এসএমএসে ৩ টাকার মত কেটে নেবে। আপনার মোবাইলে পর্যাপ্ত পরিমাণে ব্যালেন্স থাকলে এক্ষেত্রে জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ২য় বর্ষের ফলাফলটি যে কোনও মোবাইল অপারেটরের এসএমএস প্রেরণ করে কাঙ্খিত ফলাফল সংগ্রহ করতে পারবেন। জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষার ফলাফল এসএমএসের মাধ্যমে চেক করার জন্য নিচে দেওয়া ফরমেট অনুসরণ করুন :

ইউএন <স্পেস> এইচ২ <স্পেস> রোল / রেজিস্ট্রেশন নম্বর টাইপ করুন এবং ১৬২২২ নম্বরে পাঠিয়ে দিন।

উদাহরণস্বরূপ : NU H2 64728118

উক্ত ফর্মুলা কাজে লাগানোর পর আপনাকে মোবাইল অপারেটর থেকে রেজাল্ট শীট তৈরি করে প্রেরণ করবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স দ্বিতীয় বর্ষ রেজাল্ট তাদের নিজস্ব ওয়েবসাইট থেকে সংগ্রহ করা যায় কিন্তু জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট অতিরিক্ত ট্রাফিকের জন্য ব্যস্ত হয়ে যায় তার জন্য সহজেই ফলাফল সংগ্রহ করা সম্ভব হয় না। উক্ত সমস্যার কারণে আমরা আপনাদের জন্য উপরের ফরমেটটি উপস্থাপন করে দিয়েছি।

অনার্স ২য় বর্ষ পরীক্ষার ফলাফল অনলাইনে মার্কশিট সহ ডাউনলোড :

বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সকল বর্ষের শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে তাদের কাঙ্ক্ষিত ফলাফল সংগ্রহ করতে আগ্রহী থাকে সবসময়। কারণ বর্তমান যুগে সকল শিক্ষার্থীদের কাছে একটি করে স্মার্টফোন রয়েছে। এছাড়া বর্তমানে ইন্টারনেট হিসেবে সকলেই অনলাইন থেকে অনার্স রেজাল্ট সংগ্রহ করতে আগ্রহী। আপনার কাছে যদি একটি স্মার্ট মোবাইল ফোন ল্যাপটপ বা কম্পিউটার থাকে সে সকল ডিভাইসের মাধ্যমে আপনার ফলাফল পরীক্ষা করতে পারবেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অনার্স দ্বিতীয় বর্ষের ফলাফল চেক করতে পারবেন। এছাড়া উপরোক্ত আলোচনায় মোবাইল এসএমএস সিস্টেম এর মাধ্যমে ফলাফল চেক করতে পারবেন।

আমরা সরাসরি আমাদের ওয়েবসাইট থেকে অনার্স দ্বিতীয় বর্ষ ফলাফল পেতে একটি সহজ পদ্ধতি তৈরি করেছি। আমি আশা করি আপনি কোনও সার্ভার ডাউন ও ক্যাপচা লোডিংয়ের সমস্যা ছাড়াই অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার ফলাফল পেতে পারেন। কারণ আমরা সবচেয়ে সহজ এবং সংক্ষিপ্ত পদ্ধতি স্থাপন করেছি। জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স দ্বিতীয় বর্ষের রেজাল্ট সংগ্রহের জন্য নিচের সারণিতে নজর দিন।

অনলাইনের মাধ্যমে অনার্স দ্বিতীয় বর্ষ রেজাল্ট চেক করুন নিচের সিস্টেম অনুযায়ী :

  • জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল : http://www.nu.ac.bd/results/ এ প্রবেশ করুন।
  • তারপর অনার্স (+) দ্বিতীয় বর্ষ অপশনে ক্লিক করুন।
  • দ্বিতীয় ভাষা সিলেক্ট করার পর আপনার পরীক্ষার এডমিট কার্ডের রোল নম্বর টি লিখুন।
  • রোল নাম্বার প্রবেশ করানোর পর এডমিট কার্ড রেজিস্ট্রেশন নাম্বার পেরন করুন।
  • রেজিস্ট্রেশন নম্বর লেখার পরে একটি ক্যাপচা পুরন করুনঃ
  • উক্ত কাজগুলো পুরন করার পর সার্চ রেজাল্ট এ ক্লিক করুন।
  • সার্চ রেজাল্টের পরে আপনার নতুন একটি উইন্ডো তে অনার্স দ্বিতীয় বর্ষের রেজাল্ট প্রদর্শিত হবে। উক্ত রেজাল্ট আপনার নিজের কাছে সংগ্রহ করতে পারবেন ডাউনলোড বা প্রিন্ট করে।

পরিশেষেঃ

উক্ত আলোচনা শেষে বলা যায় যে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল অনার্স দ্বিতীয় বর্ষ ফলাফল প্রার্থী আমাদের উক্ত আর্টিকেল পড়ে সহজভাবে আপনার ফলাফল সংগ্রহ করতে পেরেছেন। আপনি যদি আমাদের আর্টিকেল পড়ার পরেও ভেজাল চেক না করতে পারেন তাহলে আমাদের সাইটে নিচে দেওয়া কমেন্ট বক্সে আপনার মতামত দিন। আমরা যত তাড়াতাড়ি সম্ভব আপনার প্রশ্নের উত্তর দিব। আমাদের এখানে জাতীয় বিশ্ববিদ আপডেট সকল নোটিশ প্রকাশ করা হয় এছাড়া বাংলাদেশের সরকারি-বেসরকারি এনজিও ব্যাংক ডিফেন্স ইত্যাদি সকল চাকরির খবর পোস্ট করা হয়। সবার আগে সব নতুন খবর পড়তে আমাদের ওয়েব সাইটটি ভিজিট করুন। ধন্যবাদ সকল শ্রোতা বন্ধুদের। আমাদের ওয়েবসাইটের পোস্টগুলি আপনার যদি ভালো লাগে তাহলে আপনার কাছে বন্ধুদেরকে শেয়ার করতে ভুলবেন না।

Leave a Comment