এটিএম কার্ড কি ? এটিএম কার্ড ব্যবহার করার নিয়ম [বিস্তারিত এখানে]

এটিএম কার্ড ব্যবহার করার নিয়ম : আমরা জানি টাকা লেনদেন করার জন্য ইলেকট্রিক মেশিন ব্যবহার করা হয়ে থাকে সেই মেশিন কে বলা হয় এটিএম মেশিন।

আমরা বর্তমানে যে সকল মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে টাকা আদান প্রদান করে থাকে ঠিক সেরকম ভাবেই এটিএম কার্ড ব্যবহার করে এক দেশ থেকে অন্য দেশে টাকা লেনদেন করা যায়।

বর্তমানে আমাদের মধ্যে অনেকেই আছে তারা এটিএম কার্ড এবং এটিএম কার্ড কি এটিএম বুথ থেকে টাকা কিভাবে তুলতে হয় সে বিষয়ে সঠিকভাবে জানে না। আপনি যদি এটিএম কার্ড সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান তবে আমাদের লেখাগুলো শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

এটিএম কার্ড কি ?

এটিএম কার্ড এমন একটি লেনদেন ব্যবস্থা যার মাধ্যমে আপনি বিশ্বের যে কোন প্রান্ত থেকে টাকা-পয়সা লেনদেন করতে পারবেন। আমরা অনেকেই আছে যারা হাজার হাজার টাকা মানিব্যাগের মাধ্যমে বহন করে থাকি কিন্তু এর পরিবর্তে আপনি যদি একটি এটিএম কার্ড করে নিতে পারেন তবে আপনার টাকাপয়সা পকেটে নিয়ে ঘুরতে হবে না।

এটিএম কার্ড কি ? এটিএম কার্ড ব্যবহার করার নিয়ম [বিস্তারিত এখানে]
এটিএম কার্ড কি ? এটিএম কার্ড ব্যবহার করার নিয়ম [বিস্তারিত এখানে]
এটিএম কার্ড কি আপনাকে সহজভাবে বলতে গেলে বলা যায় এটিএম কার্ড এমন একটি ব্যবস্থা যার মাধ্যমে আপনি আপনার যত পরিমাণের টাকা আছে সেগুলো সেখানে জমা রাখতে পারবেন মূলত এটি বলা হয় এটিএম কার্ড।

আমরা এর আগে বিভিন্ন কাজ নিয়ে পোস্ট করেছি আপনি যদি চান সেই কাজগুলোর বিষয়ে জেনে নিতে পারেন। আপনি যদি টাকা রাখার জন্য এটিএম কার্ড ব্যবহার করে থাকেন তবে আপনার টাকা লেনদেন করার জন্য ব্যাংকে ব্যাংকে দৌড়াদৌড়ি করতে হবে না আপনি যেকোনো এটিএম বুথ থেকে এটিএম মেশিন থেকে আপনি টাকা লেনদেন করতে পারবেন যেকোন সময়।

এটিএম মেশিন কি ?

এটিএম কার্ড হচ্ছে এক জিনিস আর এটিএম মেশিন হচ্ছে আরেক জিনিস এই দুইটার মধ্যে অনেক পার্থক্য রয়েছে। অনেক লোক আছে যারা এটিএম কার্ড এবং এটিএম মেশিন কে একই জিনিস মনে করে থাকে কিন্তু এটা সঠিক নয়। এটিএম কার্ড হচ্ছে আপনার মানিব্যাগ এর পরিবর্তে টাকা রাখার একটি এটিএম কার্ড।

আর অন্যদিকে হচ্ছে এটিএম মেশিন এটিএম মেশিনের মাধ্যমে আপনি আপনার এটিএম কার্ড ব্যবহার করে টাকা উত্তোলন করতে পারবেন তাকেই বলা হয় এটিএম মেশিন।

এটিএম এর পূর্ণরূপ কি ?

আপনি ইতিমধ্যে জানতে পেরেছেন এটিএম কার্ড কি এবং এটিএম মেশিন কি এখন আমরা আপনাকে জানাবো এটিএম এর পূর্ণরূপ কি ? এটিএম এর পূর্ণরূপ হচ্ছে- Automated Teller Machine. এই এটিএম মেশিনের দক্ষতা সম্পন্ন যে যার মাধ্যমে যেকোনো ধরনের লেনদেন করতে পারবেন এমএসএন সরাসরি ব্যাংকের সাথে কানেক্ট করা থাকে।

যার মাধ্যমে আপনারা কোন রকম ঝামেলা ছাড়াই আপনার প্রয়োজন মত টাকা উত্তোলন করতে পারবেন। আমরা এখন আপনাকে জানাবো এটিএম কার্ড এর প্রকারভেদ। এটিএম কার্ডের মধ্যে কিছু রয়েছে যেগুলো আপনার জানা অত্যন্ত প্রয়োজন তাই নিচের অংশ গুলো মনোযোগ সহকারে দেখুন।

এটিএম কার্ড কত প্রকার ?

আমরা জানি এটিএম কার্ড হচ্ছে দুই প্রকার যথা- ক্রেডিট কার্ড এবং আরেকটি হচ্ছে ডেবিট কার্ড। উক্ত এদুটি কার্ডের মধ্যে কিছু পার্থক্য রয়েছে সেই পার্থক্যগুলো আপনার জানা থাকা দরকার।

বর্তমানে অনেক লোক আছে যারা উক্ত দু’টি কার্ড একই বিষয় বলে মনে করে। আমি আগেই বলেছি যে ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ডের মধ্যে অবশ্যই পার্থক্য রয়েছে সে পার্থক্য জানতে নীচে দেওয়া অংশগুলো দেখুন।

ক্রেডিট কার্ড কি ?

যার মাধ্যমে আপনি আপনার জমাকৃত টাকা রাখার পরেও আপনার যদি আরও অতিরিক্ত পরিমাণে টাকা দরকার হয় তাহলে সেখান থেকে লোন নিতে পারবেন তাকে এটিএম কার্ডের ক্রেডিট কার্ড বলা হয়।

মনে করুন আপনার একাউন্টে 50 হাজার টাকা আছে আপনার এক লক্ষ টাকা প্রয়োজন। আপনি যদি অন্যের কাছে 50000 টাকা ধার করতে চান তাহলে কিন্তু নাও পেতে পারেন। টাকা ধার নিয়ে আপনার চিন্তা করতে হবে না আপনার যদি এটিএম কার্ড এর ক্রেডিট কার্ড থাকে তবে আপনিও সেখান থেকে বিনা সুদে লোন নিতে পারবেন।

ডেবিট কার্ড কি ?

ক্রেডিট কার্ড হচ্ছে আপনার এটিএম কার্ডে টাকা থাকবে আর আপনি শুধুমাত্র ওই জমা টাকা থেকে টাকা খরচ করতে পারবেন এ ধরনের কাকে বলা হয় ডেবিট কার্ড। আপনার কাছে যদি টাকা না থাকে তবে আপনি ডেবিট কার্ড থেকে কোনপ্রকার টাকা উত্তোলন এবং কোন জায়গায় পাঠাতে পারবেন না।

আপনার জন্য আরো লেখাঃ

এটিএম কার্ড এর কাজ কি ?

এটিএম কার্ড এমন এক ধরনের প্রযুক্তির আওতায় তৈরি করা হয়েছে যা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমে টাকা লেনদেন করতে পারবেন। এটিএম কার্ডের মাধ্যমে আপনি অনেক সুবিধা ভোগ করতে পারবেন তার মধ্যে একটি হলো আপনার পকেটের টাকা নিয়ে ঘুরতে হবে না কারন আপনার সব টাকা এটিএম কার্ডে জমা রাখতে পারবেন।

যে কোন সময় আপনার যখন টাকা প্রয়োজন হবে সরাসরি এটিএম কার্ড ব্যবহার করে টাকা উত্তোলন করে নিতে পারবেন। আপনার এটিএম কার্ডে যদি টাকা থাকে তবে আপনি সরাসরি আপনার নিকটবর্তী যেকোনো এটিএম বুথ মেশিনের কাছে যাবেন সেখানে আপনার কার্ড ইস্যু করবেন তারপর আপনার ইচ্ছা অনুযায়ী আপনার প্রয়োজনীয় টাকা উইথড্র করতে পারবেন।

এটিএম কার্ড কিভাবে পাবেন ?

আমরা এখন আপনাকে জানাবো এটিএম কার্ড কিভাবে পাবেন সবার আগে আপনাকে একটি ব্যাংক একাউন্ট খুলতে হবে এটা হতে পারে বাংলাদেশের যে কোন ব্যাংক। আপনার পছন্দের একটি ব্যাংক অফিসে গিয়ে সেখান থেকে একটি এটিএম কার্ড সংগ্রহ করতে হবে।

এটিএম কার্ড করার জন্য মনে রাখবেন, কাজ করার জন্য আপনাকে কিছু ডকুমেন্ট জমা দিতে হবে। যখন আপনার নির্দিষ্ট ব্যাংক থেকে আপনাকে এটিএম কার্ড দেয়া হবে তখন সেই কার্ডের মাধ্যমে টাকা লেনদেন করতে পারবেন যদি আপনি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে এটিএম কার্ড যুক্ত করতে চান তবে আপনাকে অবশ্যই ব্যাংক কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করতে হবে।

এটিএম কার্ড ব্যবহার করার নিয়ম

আপনি যখন আপনার নির্দিষ্ট ব্যাংকের মাধ্যমে একাউন্ট করে সেখান থেকে এটিএম কার্ড সংগ্রহ করবেন তখন আপনাকে অনেক নিয়ম মেনে চলতে হবে আর যদি আপনি সেই নিয়মগুলো অমান্য করেন তবে আপনার নানাবিধি সমস্যা হয়ে থাকবে।

আপনি যদি এটিএম কার্ড পাওয়ার পর ব্যাংকের দেওয়ার নিয়ম অনুসারে কাজ করেন তবে আপনার কোন সমস্যা হবে না। আপনাকে যখন একটি এটিএম কার্ড দেয়া হবে তখন সে সময় আপনাকে পিন ভেরিফাই কোড দেয়া হবে একটি অনেক গুরুত্বপূর্ণ তাই আপনি ছাড়া অন্য কেউ যাতে কোড না জানতে পারে।

আপনি যখন এটিএম কার্ড দিয়ে টাকা লেনদেন করবেন তখন এটিএম মেশিনের নিকট যেতে হবে। তারপর সেখানে এটিএম কার্ড টি-শার্টে কানেক্ট করে টাকা উত্তোলন করতে হবে।

এটিএম কার্ড দিয়ে টাকা উত্তোলন করার জন্য কিছু নিয়ম রয়েছে এ বিষয়গুলো আপনার মাথায় রাখতে হবে এটিএম কার্ড ব্যবহার করার নিয়ম আপনার কাছে প্রথম প্রথম কঠিন বলে মনে হবে এ কাজটি তেমন কোনো কঠিন নয় বরং আপনি একবার ট্রাই করার সাথে সাথে নিজেই বুঝতে পারবেন।

এটিএম কার্ড থেকে টাকা তোলার উপায়

আপনার কাছে যখন একটি এটিএম কার্ড থাকবে এবং একাউন্টে টাকা থাকবে তখন আপনার প্রয়োজন মত টাকা তুলতে পারবেন। কিভাবে এটিএম মেশিন থেকে টাকা তুলতে হয় সে বিষয়ে আপনাকে কিছু জানতে হবে।

আপনি যদি কার্ড দিয়ে টাকা তোলার সময় কোনরকম ভুলভাবে কার্ড ব্যবহার করেন তবে আপনার কার্ড কে ব্লক করে দেয়া হবে। আপনি যখন এটিএম কার্ড থেকে টাকা লেনদেন করবেন তখন আপনাকে বেশ কিছু নিয়ম অনুসরণ করতে হবে যেমন-

এটিএম কার্ড থেকে টাকা তোলার জন্য প্রথমে আপনাকে এটিএম মেশিন এর কাছে যেতে হবে সেই মেশিনের কাছে থাকা কার্ড প্লেস করতে হবে। তারপর মেশিনের আপনার বেশ কিছু নির্দেশনা দেয়া হবে যেমন আপনি টাকা ক্যাশ আউট করবেন নাকি ক্যাশ ইন করবেন।

আপনি এটিএম কার্ড থেকে কত টাকা উত্তোলন করবেন সেগুলো ডিলিট করে দিতে হবে এবং সম্পন্ন প্রসেস সম্পন্ন হওয়ার পর আপনার গোপন পিন প্রবেশ করাতে হবে মনে রাখবেন এই পিন গোপন থাকে অন্য কেউ না জানতে পারে।

শেষ কথাঃ

তো বন্ধুরা আজ আপনি আমাদের ওয়েবসাইটের মাধ্যমে জানতে পারলেন এটিএম কার্ড কি এবং এটিএম মেশিন কি কিভাবে এটিএম কার্ড দিয়ে টাকা উত্তোলন করতে হয় সে বিষয়ে সম্পর্কে।

আপনি যদি আমাদের ওয়েবসাইটে লেখাগুলো মনোযোগ সহকারে পড়ে থাকেন আমরা আশা করতে পারি আপনিও বুঝতে পেরেছেন যে এটিএম কার্ড কি এবং এটিএম কার্ড কিভাবে ব্যবহার করতে হয়।

আমাদের ওয়েবসাইটে লেখাগুলো যেতে আপনার ভালো লেগে থাকে তবে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আমাদের ওয়েবসাইটে অনলাইন বিষয়ে সকল আপডেট তথ্য পেতে নিয়মিত ভাবে ভিজিট করুন। আমাদের ওয়েবসাইটের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Leave a Comment