সুপার কম্পিউটার কি ? সুপার কম্পিউটারের কাজ কি ?

আজ আমাদের আর্টিকেল এর মাধ্যমে আপনাদের সাথে শেয়ার করব সুপার কম্পিউটার কি এবং সুপার কম্পিউটারের কাজ কি? আমরা যখন একটি কম্পিউটারের কথা বলে থাকে তখন আমরা পার্সোনাল কম্পিউটার কে বসে থাকি কিন্তু সাধারণভাবে ঘরে বসে এবং অফিসে ব্যবহার হয় এই পার্সোনাল কম্পিউটার গুলোর বাইরে অন্যান্য বিভিন্ন ধরনের কম্পিউটার আছে এই ধরনের কম্পিউটার গুলোর মধ্যে একটি হচ্ছে সুপার কম্পিউটার।

সাধারণভাবে ব্যবহার করার জন্য কম্পিউটার কম্পিউটার এর পারফর্মেন্স ও কার্য ক্ষমতা অনেক বেশি। আপনি যদি সুপার কম্পিউটার কি এবং সুপার কম্পিউটারের কাজ কি এর সম্পর্কে জানতে চান তবে আমাদের দেশ থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

আমরা জানে বর্তমান সময়ে একটি কম্পিউটারের মাধ্যমে যে কোন ছোট বড় কাজ করা হয়ে থাকে তাই আপনাদের মধ্যে খুব কম মানুষ হয়তো আছেন যারা কম্পিউটার বিষয়ে তেমন ধারণা রাখেন না আপনি কি ধরনের কাজ কমিটির মাধ্যমে করতে চান সেটার উপর নির্ভর করে আপনার কম্পিউটারের স্প্রীড প্রসেসিং পাওয়ার এবং হার্ডওয়ার রাখতে হবে।

অনেক সময় দেখবেন মানুষ নিজের কম্পিউটার গেম খেলার উদ্দেশ্যে লক্ষ লক্ষ টাকা দিয়ে অ্যাডভান্স এবং পাওয়ারফুল প্রসেসিং ইউনিট অনেক শক্তিশালী কম্পিউটার তৈরি করে থাকে।

সুপার কম্পিউটার কি ? সুপার কম্পিউটারের কাজ কি ?
সুপার কম্পিউটার কি ? সুপার কম্পিউটারের কাজ কি ?

এগুলো থেকেও হাজারগুণ শক্তিশালী সুপার কম্পিউটারের গুলো কারণ এরকম অনেক ধরনের কাজ আছে যেগুলো করার জন্য অনেক বেশি শক্তিশালী কম্পিউটার গুলো প্রয়োজন হয় সেই কাজগুলো করার জন্য কম্পিউটার এবং এরমধ্যে বেশি পরিমাণে প্রসেসিং পাওয়ার এর প্রয়োজন পড়ে আর একটি পার্সোনাল কম্পিউটারের ক্ষেত্রে এত শক্তিশালী প্রসেসিং ক্ষমতা রাখা সম্ভব নয়।

সুপার কম্পিউটার কি ?

সুপারকম্পিউটার হচ্ছে একটি জেনারেল পারপাস মেশিন যার কাজ হচ্ছে ইনপুট ডিভাইসের মধ্যে ডাটা গ্রহণ করা এবং সে গুলোকে প্রয়োজনে হিসেবে প্রসেস করে আউটপুট ডিভাইসের মাধ্যমে প্রদান করা এটা হচ্ছে একটি সাধারণ কম্পিউটারের শক্তি যা দ্রুত তবে কিন্তু বাড়ানো সম্ভব কিছুটা।

সুপারকম্পিউটার গেল এই সাধারণ কম্পিউটার সিস্টেম গুলো থেকে সম্পূর্ণরূপে আলাদা অনেক ফাস্ট এবং পাওয়ারফুল হওয়ার সাথে সাথে এই সকল কম্পিউটার গুলো আকারে অনেক বড় হয়ে থাকে একটি সাধারণ কম্পিউটার সিস্টেম সিরিয়াল প্রসেসিং এর মাধ্যমে কাজ করে থাকে যেখানে সুপার কম্পিউটারের ক্ষেত্রে সমান্তরাল প্রসেসিং এর ব্যবহার হয়ে থাকে।

এর জন্য একটি সুপার কম্পিউটার একই সময়ে একটি কাজ করার সাথে সাথে multi-plate কাজগুলোর সাথে করতে পারে সহজভাবে বলতে গেলে বলা যায় সুপারকম্পিউটার হচ্ছে এমন এক কম্পিউটার যা সাধারণ কম্পিউটার এর তুলনায় অনেক বেশি শক্তিশালী।

এ ধরনের সুপার কম্পিউটার তাদের হাইলাইটস অপারেশনাল এর ব্যবহার করে কাজ করে থাকে সেগুলো কে বর্তমানে ফাস্ট high-performance সিস্টেমের মধ্যে রাখা হয় এধরনের কাজগুলোকে মূলত সাইন্টিফিক ইঞ্জিনিয়ারিং এর সাথে জড়িত কাজগুলোর ক্ষেত্রে ব্যবহার করা হয় যাতে অধিক জনসংখ্যা থাকা ডাটাবেজ গুলোকে এই কম্পিউটার হ্যান্ডেল করতে পারে।

তাছাড়া এ ধরনের কাজ গুলো অনেক সংখ্যা গণনা অপারেশন করতে হয় সেটা সুপারকম্পিউটার গুলোর দ্বারা সম্ভব কর্ম ক্ষমতা দিক দিয়ে বলতে গেলে সাধারণ কম্পিউটার এর তুলনায় একটি সুপার কম্পিউটার হাজার হাজার গুণ দ্রুত এবং সঠিকভাবে কাজ করতে সক্ষম।

সুপার কম্পিউটার কাজ কি ?

আমরা উপরের আলোচনা থেকে আপনাকে আগেই বলেছি সুপার কম্পিউটারের এমন একটি কম্পিউটার যার সাধারণ কম্পিউটার থেকে অনেক শক্তিশালী এবং যেকোন কাজ সহজে করে দিতে পারে এছাড়া জটিল এবং অনেক বড় বড় কাজ গুলো প্রসেস করার ক্ষেত্রে বর্তমান কম্পিউটারগুলোকে তৈরি করা হয়েছে।

বর্তমান সময়ে এমন অনেক ধরনের কাজ আছে যেগুলো করার ক্ষেত্রে বর্তমান কমিটির গুলো দ্বারা সম্ভব নয় এরকম কিছু কাজ গুলো সে ক্ষেত্রে প্রয়োজন একটি শক্তিশালী প্রসেসিং পাওয়ার যার জন্য তৈরি করা হয়েছে সুপারকম্পিউটার গুলো।

সুপারকম্পিউটার হচ্ছে এমন একটি সিস্টেম যার অনেক বড় বড় জটিল গণনা বা কাজগুলো সহজে সম্পন্ন করতে পারে। সুপারকম্পিউটার গুলো ভিডিও গেম এবং গ্রাফিক্স করার ক্ষেত্রে ব্যবহার করা হয়।

সুপার কম্পিউটার এর সুবিধা রয়েছে অনেক সেগুলোর মধ্যে আমরা আপনাকে কিছু সুবিধা গুলো জানাতে যাচ্ছি সে বিষয়ে জানতে নিচের ধাপগুলো অনুসরণ করুন-

সুপার কম্পিউটারের মাধ্যমে কাজ করার ক্ষেত্রে কোম্পানিগুলোর অনেক পরিমাণ এর সময় বাঁচিয়ে দিতে পারে সুপার কম্পিউটার ব্যবহার ক্ষেত্রে সময়ের পরিচালনা করার ক্ষেত্রে আপনারা অনেক লাভবান হবেন কারণ এখানে যেকোনো বড় বড় কাজগুলো সহজেই অল্প সময়ে সম্পাদন করা যায় একাধিক কাজগুলো একই শক্তিশালী কম্পিউটার গুলো মাধ্যমে একসাথে করা সম্ভব এক্ষেত্রে সময়ের সাথে সাথে আপনার অভিজ্ঞতার পরিমাণ নির্ণয় থাকে এবং সম্পূর্ণ কার্যকর হয়ে থাকে।

সিকিউরিটি- সুপার কম্পিউটারের যেকোন কাজ সুরক্ষা ভাবে করা হয়ে থাকে এখানে সিকিউরিটি ব্যবস্থা অনেক ভালো এছাড়া একই সুপারকম্পিউটার অনেক সহজে পাসওয়ার্ড এবং অনুমান করে নিতে পারে।

সুপার কম্পিউটারের স্পীড অনেক জটিল থেকে জটিলতর গণনা গুলোকে সুপারকম্পিউটার গুলো কম সময়ের মধ্যে করে দিয়ে থাকে এ ধরনের শক্তিশালী কম্পিউটারগুলোর সাধারণ কম্পিউটার তুলনায় হাজার হাজার দ্রুত কাজ করে থাকে।

সুপারকম্পিউটার থাকা প্রসেসিং এর ক্ষমতা এবং শক্তি হাজারগুণ বেশি থাকে সাধারণ কম্পিউটার এর তুলনায় জটিল থেকে জটিলতর এর মধ্যে অনেক সহজে করে ফেলা যায় সুপার কম্পিউটারের মাধ্যমে।

সুপার কম্পিউটার কি কি কাজে ব্যবহার করা হয় ?

সুপার কম্পিউটারের ব্যবহার করা হয় বিভিন্ন বৈজ্ঞানিক এবং ইঞ্জিনিয়ারিং কাজ করার ক্ষেত্রে এছাড়া রিসার্চ এবং ডেভলপমেন্ট এর ক্ষেত্রে ব্যবহার করা হয়ে থাকে কারণ এই ধরনের কাজ গুলো অনেক হাই লেভেল এবং ডাটাবেজ এবং ক্যালকুলেশন গুলোকে প্রপোজ করতে হয় যেগুলো সাধারণ কম্পিউটার কখনোই করতে পারে না কিন্তু একটি সুপার কম্পিউটার কাজগুলো দ্রুততার সাথে করে দিতে পারে।

আমরা জানি বর্তমান সময়ে সুপারকম্পিউটার অনেক কাজে ব্যবহার করা হয় যেমন-

  • গ্রাফিক্স এবং অ্যানিমেশন কাজে সুপার কম্পিউটার ব্যবহার
  • কোড ব্রেকিং কাজে সুপার কম্পিউটার ব্যবহার
  • আবহাওয়ার পূর্বাভাস কাজে সুপার কম্পিউটার ব্যবহার
  • জিনতত্ত্ব বিশ্লেষণ কাজে সুপার কম্পিউটার ব্যবহার
  • কোয়ান্টাম বলবিজ্ঞান কাজে সুপার কম্পিউটার ব্যবহার
  • তরল গতিশীল গণনা কাজে সুপার কম্পিউটার ব্যবহার
  • তেল এবং গ্যাস অনুসন্ধান কাজে সুপার কম্পিউটার ব্যবহার
  • গবেষণা ও উন্নয়ন কাজে সুপার কম্পিউটার ব্যবহার

এ সকল কাজ করলো সুপার কম্পিউটারের মাধ্যমে সহজে সম্পাদন করা হয় কারণ একটি সামান্য পার্সোনাল কম্পিউটার দ্বারা এর জটিল জটিল কাজগুলো কখনোই করতে পারবেন না তাছাড়া অনেক ধরনের কাজ আছে যেগুলো সাধারণ কম্পিউটার যারা করা সম্ভব হয় না তাই সেগুলো ক্ষেত্রে সুপার কম্পিউটার ব্যবহার করা হয়ে থাকে এসব আর কম্পিউটার অনেক শক্তিশালী এবং অনেক দামী হয়ে থাকে।

সুপার কম্পিউটারে কোন অপারেটিং সিস্টেম ব্যবহার হয় ?

কোন ধরনের সুপারকম্পিউটারের লোকেরা লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করে থাকে অপারেটিং সিস্টেমের কাজ হচ্ছে কম্পিউটারের মধ্যে থাকা সফটওয়্যার এবং হার্ডওয়্যার গুলোকে পরিচালনা করা।

এছাড়া ব্যবহারকারী দ্বারা নিয়ন্ত্রণ বা পরিচালনা করার ক্ষেত্রে একটি প্লাটফ্রম তৈরি করার ক্ষেত্রে অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয় এমনিতে আমাদের ঘরে অফিসে থাকা কম্পিউটারগুলোতে উইন্ডোজ অ্যান্ড্রয়েড ইত্যাদি ব্যবহার করা হয়।

কিন্তু সবার ক্ষেত্রে লিনাক্স ব্যবহার করার মূল কারণ হচ্ছে এটা ডেভলপারদের জন্য অনেক সুবিধাজনক প্রথম তৈরি করেন হিসেবে কোডিং এর মাধ্যমে সিস্টেমটিকে পরিচালনা ও নিয়ন্ত্রণ করতে পারে সিস্টেমের ওপর সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণ রাখা সম্ভব কিন্তু লিনাক্স ওএস এর মাধ্যমে।

এর বাইরেও অনেক ধরনের রয়েছে ওএস যেগুলো সুপার কম্পিউটার ব্যবহার করা হয়ে থাকে।

সুপার কম্পিউটারের দাম কত ?

সাধারণ কম্পিউটার গুলোর তুলনায় একটি সুপার কম্পিউটারের দাম অনেক বেশি সুপারকম্পিউটার বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে থাকে যেরকম প্রয়োজন এবং হার্ডওয়্যার কনফিগারেশন নিয়ে কম্পিউটার তৈরি করবেন সেই হিসেবে সোফার কভারের দাম নেয়া হবে যতটা ফাস্ট এবং শক্তিশালী হবে কম্পিউটার ততবেশি দাম হবে।

প্রতি সেকেন্ডে কত ফ্লোটিং পয়েন্ট এবং গতিতে গণনা করতে পারবে সে বিষয়ে সুপার কম্পিউটারের দাম নির্ভর করবে একটি সুপার কম্পিউটার ফাস্ট কাজ করবে তারমানে সেখানে ততবেশি অধিক প্রসেসর এবং এর ব্যবহার করা হবে। ভালো কোয়ালিটির একটি সুপার কম্পিউটারের দাম প্রায় 200 থেকে 300 মিলিয়ন আমেরিকান ডলার লাগবে।

আরো পড়ুনঃ

শেষ কথাঃ

আজ আমাদের আর্টিকেল এর মাধ্যমে আপনি জানতে পারলেন সুপার কন্টাক্ট এ এবং সুপার কম্পিউটারের কাজ কি? আপনি যদি আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে অনুসরণ করে থাকেন তবে আপনার কম্পিউটার বিষয়ে বিস্তারিত তথ্য জানিয়েছেন যদি না বুঝে থাকেন তবে দয়া করে আরেকবার আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে নিবেন।

সুপার কম্পিউটার কি ? সুপার কম্পিউটারের কাজ কি ? সুপার কম্পিউটার কি ? সুপার কম্পিউটারের কাজ কি ? সুপার কম্পিউটার কি ? সুপার কম্পিউটারের কাজ কি ? সুপার কম্পিউটার কি ? সুপার কম্পিউটারের কাজ কি ?

সুপার কম্পিউটার কি ? সুপার কম্পিউটারের কাজ কি ? সুপার কম্পিউটার কি ? সুপার কম্পিউটারের কাজ কি ? সুপার কম্পিউটার কি ? সুপার কম্পিউটারের কাজ কি ? সুপার কম্পিউটার কি ? সুপার কম্পিউটারের কাজ কি ?

আমাদের আর্টিকেলটি যদি আপনাদের কাছে ভাল লেগে থাকে তবে আপনার বন্ধুদের সাথে অবশ্যই শেয়ার করবেন। আমাদের সাথে থাকার জন্য আপনাকে আন্তরিক ভাবে ধন্যবাদ।

Leave a Comment