iPhone 15 তে থাকতে পারে যে সকল কাঙ্ক্ষিত সুবিধা

অ্যাপল কোম্পানী তাদের ডিভাইসগুলোর যে নাম রেখেছে, তার মধ্যে কিছু কিছু নাম ব্যবহারকারীদের কাছে গোলমাল লাগে। বিশেষ করে আইফোন এর নামের ক্ষেত্রে Pro Max নাম এর কথা আলাদা করে বলতেই হয়।

অ্যাপল এর ডিভাইস বলে এই নাম সবার জানা হয়ে থাকলেও আসলে কিন্তু এটি মনে রাখতে সহজ নয়। তবে এবার খবর পাওয়া যাচ্ছে আইফোন ১১ এর সাথে শুরু হওয়া এই নামের ধারাবাহিকতা বাদ দিতে যাচ্ছে অ্যাপল। পরবর্তী বছরের সর্বশেষ আইফোন ১৫ এর নাম Ultra হতে পারে।

Bloombarg এর রিপোর্টার, মার্ক গারম্যান তার নিউজলেটারে মন্তব্য করেছেন আইফোন ১৫ আলট্রা হতে পারে সামনের বছরের আইফোন টপ মডেলের নাম।

তবে এই পরিবর্তন নিয়ে তেমন একটা অবাক হওয়ার কোন কারন নেই। সেপ্টেম্বর এর ইভেন্টে ঘোষণা করা অ্যাপল  শক্তপোক্ত স্মার্টওয়াচটির নামও কিন্তু আলট্রা ছিলো।

Ultra নামটি অ্যাপল এর ডিভাইসগুলোতে প্রথম দেখা গিয়েছে M1 Ultra cheap এর মাধ্যমে, যা ছিলো অ্যাপল এর তৈরী সেরা সিলিকন চিপ। অন্যদিকে আইফোন প্রো ম্যাক্স নাম বাদ দিয়ে আলট্রা নামও এক্ষেত্রে গ্রহণ করা যায়। এটা কোন মার্কেটিং স্টার্টস নয় বরং এই নতুন নাম দ্বারা হার্ডওয়্যার এর দিক দিয়ে আইফোন মডেলে উন্নতি আনা যেতে পারে।

এর অংশ হতে পারে TSMC এর সেকেন্ড জেনারেশন ৩-ন্যানোমিটার ফ্যাব্রিকেশন প্রসেস যা পারফরম্যান্স ও এনার্জি এফিসিয়েন্সিতে নতুন আলোরণ সৃষ্টি করবে।
গারমান এর তথ্যমতে নেক্সট ইয়ার  এর আইফোন ১৫ এর মাধ্যমে ডিজাইন পরিবর্তন করতে পারে অ্যাপল। বর্তমানের আইফোন ১৪ কিন্তু সেই আইফোন ১১ এর সাথে আসা ডিজাইনের মতই  রয়েছে অনেকটা। তবে আইফোন ১৪ প্রো মডেলগুলোতে কিছুটা পরিবর্তন এসেছে যা ইতিমধ্যে লক্ষ্য করা গিয়েছে। এবং এটি কাজ করবে ডায়নামিক আইল্যান্ড ফিচার এর কল্যাণে। সবচেয়ে বড় পরিবর্তন হতে পারে আইফোনের পোর্ট ডিপার্টমেন্টে।

শোনা যাচ্ছে অ্যাপল ইতিমধ্যে আইফোনে ইউএসবি-সি পোর্ট ব্যবহার করেও পরীক্ষা চালাচ্ছে। হতে পারে আইফোন ১৫ আলট্রা ফোনটিতে অন্য কোম্পানির মোবাইলের সাথে মিল করে লাইটেনিং কানেক্টর এর পরিবর্তে আমরা সর্বপ্রথম ইউএসবি-সি আনতে পারে।

এছাড়াও ইউরোপিয়ান ইউনিয়ন এর প্রণিত নিয়ম অনুসারে কিন্তু আইফোনসহ সকল স্মার্টফোন এর জন্য ইউএসবি-সি পোর্ট অত্যাবশ্যক করা হয়েছে। ইউরোপিয়ান মার্কেটের জনপ্রিয়তা কখনোই হারাতে চাইবেনা অ্যাপল, এরই অংশ হিসেবে পরের বছরে দেখা মিলতে পারে ইউএসবি-সি পোর্টের আইফোন।

এছাড়া ইতিপূর্বে জুম ক্যামেরা হার্ডওয়্যার আপগ্রেড সম্পর্কিত কিছু গুঞ্জন শোনা গিয়েছিলো। আইফোন ১৪ প্রো মডেলে থাকা সাধারণ জুম ক্যামেরা হার্ডওয়্যার এর পরিবর্তে আইফোন ১৫ সিরিজে পেরিস্কোপ-স্টাইল টেলিফটো লেন্স যুক্ত হতে পারে।

ফোল্ডেড লেন্স জুম স্টাইল নামে এই সিস্টেম ৯০ডিগ্রিতে আলো বেন্ড করতে পারে ও এই আলো লেন্স টানেল এর মধ্যে পাস করাতে পারে। লেন্স নড়াচড়ার সুবিধার্থে বড় স্থান থাকায় স্যামসাং এস২২ আলট্রা এর মত ১০এক্স পর্যন্ত অপটিক্যাল জুম সুবিধা পাওয়া যায় এই প্রযুক্তির সাহায্যে।

5 thoughts on “iPhone 15 তে থাকতে পারে যে সকল কাঙ্ক্ষিত সুবিধা”

Leave a Comment